বাংলাদেশের গড় আয় পাকিস্তানের চাইতেও বেশি

  09-09-2017 01:55AM

পিএনএস ডেস্ক: বাংলাদেশ যখন ১৯৭১ সালে পাকিস্তানের কাছ থেকে স্বাধীনতা পেল তখন দেশটি ছিল ইসলামাবাদের চাইতে অনেক দরিদ্র। তখন বাংলাদেশের শিল্পের পরিমাণ ছিল গড় আয়ের মাত্র ৬ থেকে ৭ ভাগ। অন্যদিকে পাকিস্তানে শিল্পের পরিমাণ ছিল ২০ ভাগেরও ওপর।

নয় মাসের স্বাধীনতা যুদ্ধে লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছিল। রেল ও সড়কসহ অবকাঠামোগত ক্ষয়ক্ষতির পরিমাণও ছিল ভয়াবহ। বিশ্বের সর্ববৃহৎ জুট মিলসহ এ দেশের ব্যাংক বীমাসহ শিল্প কারখানাগুলোর সিংহভাগেরই মালিক ছিল পাকিস্তানিরা। উপরন্তু স্বাধীনতা যুদ্ধের বছরখানেক আগে (১৯৭০ সালে) দেশটিতে আঘাত হেনেছিল ভয়াবহ ঘূর্ণিঝড়। এতে প্রাণ হারিয়েছিল শত শত মানুষ। তাই স্বাধীনতার মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু বঙ্গবন্ধু শেখ মুজিবুরর রহমান তখন একবার বলেছিলেন,‘পশ্চিম পাকিস্তান গমের যে বাম্পার ফলন হয়েছিল তার ভাগ আমাদের দেয়নি। আমাদের জন্য এক গড় কাপড় পর্যন্ত রেখে যায়নি।’

সেই দ্ররিদ্র দশা থেকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। বাংলাদেশের গড় আয় এখন পাকিস্তানের চেয়ে বেশি। গত মাসে এক পরিসংখ্যানে দেখা যায়, গত অর্থবছরে (যা গত ৩০ জুন শেষ হয়েছে)বাংলাদেশের গড় আয় ছিল ১ হাজার ৫শ ৩৮ ডলার। বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ২৫ হাজার ৫শ ৬ টাকা। সেই তুলনায় ওই সময় পাকিস্তানের গড় আয় ছিল মাত্র ১ হাজার ৪শ ৭০ ডলার। বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ২০ হাজার।

এর পিছনের প্রধান কারণটি হচ্ছে পাকিস্তানে জনসংখ্যা বেড়ে যাওয়া। গত ২৫ আগস্ট প্রকাশিত আদমশুমারিতে দেখা যায়, পাকিস্তানের বর্তমান লোকসংখ্যা ২০ কোটি ৭৮ লাখ। এটা গত আদমশুমারির চাইতে ৯০ লাখ বেশি। ফলে দেশটি বর্তমানে বিশ্বের পঞ্চম বৃহৎ জনগোষ্ঠীর দেশ হিসেবে বিবেচিত হচ্ছে।ফলে দেশটির জিডিপি ৪-৫ ভাগ কমে গেছে।

অন্যদিকে, বাংলাদেশের ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন হয়েছে বলে দ্য ইকোনমিস্টের রিপোর্টে বলা হয়েছে। গত দশ বছরে বার্ষিক প্রবৃদ্ধি গড় ৬ শতাংশ ছিল আর শেষ দুই বছরে তা বৃদ্ধি পেয়ে ৭ শতাংশে পৌঁছেছে। ৭১ সালে দেশের জন্মলগ্নে জিডিপিতে শিল্পায়নের অবদান ছিল মাত্র ৬-৭ শতাংশ। বর্তমানে বাংলাদেশের জিডিপিতে শিল্পায়নের অবদান ২৯ শতাংশ।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন