শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণা ডিসেম্বরে

  11-09-2017 02:38AM

পিএনএস ডেস্ক:আগামী ডিসেম্বরের মধ্যে রাষ্ট্রায়ত্ত কলকারখানার শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি ঘোষণা করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক(চুন্নু)।

রোববার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

তিনি বলেছেন, রাষ্ট্রায়ত্ত কারখানার শ্রমিকদের মজুরি, ভাতা ও অন্যান্য সুবিধা নির্ধারণের লক্ষ্যে জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন ২০১৫ গঠন করা হয়েছে। যারা ইতোমধ্যে প্রতিবেদন জমা দিয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে এ সংক্রান্ত প্রশ্নটি উত্থাপন করেন সরকার দলীয় সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ। জবাবে প্রতিমন্ত্রী আরো বলেন, কমিশনের প্রতিবেদন বর্তমানে অর্থ বিভাগের অভিমতের জন্য প্রক্রিয়াধীন রয়েছে। এ ছাড়া বর্তমানে ৯৮ শতাংশ গার্মেন্টসে ন্যূনতম মজুরি বাস্তবায়ন করা হয়েছে।

একই সংসদ সদস্যের প্রশ্নের জবাবে শ্রম প্রতিমন্ত্রী জানান, শ্রম পরিদপ্তরের আওতাধীন ১৯টি শ্রমিক কল্যাণ কেন্দ্রের মাধ্যমে বিনামূল্যে বছরে গড়ে এক লাখ ১৩ হাজার জনকে স্বাস্থ্যসেবা দেওয়া হচ্ছে।

আওয়ামী লীগের সদস্য মো. আবদুল্লাহর প্রশ্নের জবাবে মুজিবুল হক জানান, গার্মেন্টস সেক্টরে ৫৪০টি নিবন্ধিত ট্রেড ইউনিয়ন রয়েছে। এ ছাড়া দেশের ৪২টি শিল্পখাতের মধ্যে ৩৮টি খাতে ইতিমধ্যে ন্যূনতম মজুরি ঘোষণা করা হয়েছে।



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন