ব্যাংকে আবেদন করতে পারবে যেকোনো শিক্ষার্থী

  11-09-2017 02:44AM

পিএনএস ডেস্ক:ব্যাংকের চাকরিতে এখন থেকে আবেদন করতে পারবেন যেকোনো শিক্ষার্থী। এক্ষেত্রে কোনো সুনির্দিষ্ট বিশ্ববিদ্যালয় কিংবা বিষয়ের শিক্ষার্থী হতে হবে না।

রোববার বিকেলে দেশের সব তফসিলি ব্যাংকের শীর্ষ নির্বাহীদের নিয়ে বাংলাদেশ ব্যাংকে ব্যাংকার্স সভা শেষে একথা জানান বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির সভায় সভাপতিত্ব করেন।

এস কে সুর চৌধুরী বলেন, ব্যাংকের চাকরির সার্কুলারে এমটিও (ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার) ও প্রবেশনারি অফিসার (পিও) পদের চাকরির সার্কুলারে কোনো নির্দিষ্ট বিশ্ববিদ্যালয় কিংবা নির্ধারিত বিষয়ের নাম উল্লেখ করা যাবে না। যেকোনো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ব্যাংকের চাকরিতে আবেদন করতে পারবেন। সভায় প্রস্তাবটি দেয় বাংলাদেশ ব্যাংক। এ প্রস্তাবে একমত হয়েছে প্রাইভেট ব্যাংকগুলোও।

তিনি আরও বলেন, সভায় প্রাইভেট ব্যাংকগুলোয় নিয়োগ পরীক্ষার ফি বাবদ ২০০ টাকা আদায় করার প্রস্তাব জানায়। তবে বাংলাদেশ ব্যাংক প্রস্তাব নাকচ করে দেয়। অর্থাৎ ব্যাংকের নিয়োগ পরীক্ষায় কোনো ফি আদায় করা যাবে না। মেধাবীদের চাকরিতে সুযোগ করে দিতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি।

এস কে সুর বলেন, চাকরির ক্ষেত্রে সাবজেক্ট ও বিশ্ববিদ্যালয় মূল বিষয় নয়। সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় কিংবা মাদরাসা যেকোনো প্রতিষ্ঠান থেকে যে বিষয়ে পাস করুক ব্যাংকের চাকরির ক্ষেত্রে কোনো সমস্যা নেই। যার মেধা আছে সেই চাকরি পাবে। তাই এখন থেকে ব্যাংকে সবাই আবেদন করতে পারবেন। তবে কিছু ক্ষেত্রে সাবজেক্ট মুখ্য হয়ে থাকে। যেমন আইটি ও সিএফও এসব পদে নির্ধারিত বিষয়ে পড়াশুনা করা লোকেদের নিতে হবে। এক্ষেত্রে ব্যাংকগুলো তাদের নিয়ম অনুসারে নিয়োগ দেবে।

সভা শেষে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী আনিস এ খান বলেন, ব্যাংকার্স সভায় বেশ কিছু বিষয়ে আলোচনা হয়েছে।

এ সময় কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, ব্যাংকগুলোতে নিয়োগের সার্কুলারে নির্ধারিত কোনো বিষয় ও বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করা যাবে না। অর্থাৎ স্বীকৃত সব বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিষয়ের ছাত্রছাত্রীরা ব্যাংকের নিয়োগের ক্ষেত্রে আবেদন করতে পারবেন। এ বিষয়ের বাণিজ্যিক ব্যাংকগুলো বাংলাদেশে ব্যাংকের সঙ্গে একমত হয়েছে।



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন