ইরানের সঙ্গে ব্যাংকিং সম্পর্ক স্থাপন ঝুঁকিপূর্ণ

  11-09-2017 05:36AM

পিএনএস ডেস্ক: ইরানের ওপর থেকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নিলেও তা এখনো বলবৎ রেখেছে বিশ্বের অন্যতম পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্র। ফলে ইরানের ব্যাংকগুলোর সঙ্গে ইউএস ডলারে লেনদেন করা সম্ভব নয়। এজন্য ইরানের সঙ্গে ব্যাংকিং সম্পর্ক স্থাপন ঝুঁকিপূর্ণ বলে মনে করছে বাংলাদেশ ব্যাংক।

রোববার বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ব্যাংকার্স সভায় এসব বিষয়ে আলোচনা হয়।

সভায় সভাপতিত্ব করেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির। এ সময় বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান, এস কে সুর চৌধুরী, এস এম মনিরুজ্জামান, নির্বাহী পরিচালক আব্দুর রহিম, শুভঙ্কর সাহা, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী আনিস এ খানসহ প্রায় সব ব্যাংকের এমডি ও প্রধান নির্বাহীরা উপস্থিত ছিলেন।

সভা শেষে একাধিক ব্যাংকের এমডি বলেন, ব্যাংকার্স সভায় ইরানের ব্যাংকগুলোর সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক স্থাপনের বিষয়ে আলোচনা করা হয়েছে। দীর্ঘদিন পর গত বছরের ১৬ জানুয়ারি ইরানের ওপর থেকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। তবে বিশ্বের অন্যতম পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্র এখনো নিষেধাজ্ঞা বলবৎ রেখেছে। যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব ট্রাস্টির আওতাধীন বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণ কার্যালয় (ওএফএসি) কর্তৃক ইরানের ওপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে ইরান সরকার বা ইরানের কোনো ব্যাংককে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সুবিধা প্রদান করে এ ধরনের কোনো লেনদেন (ইউএস ডলারে) করা সম্ভব নয়। এজন্য ইরানের সঙ্গে ব্যাংকিং সম্পর্ক স্থাপন ঝুঁকিপূর্ণ। ইরানের সঙ্গে ব্যাংকিং লেনদেন না করার পরামর্শ দিয়েছে।

তবে ইরানের সঙ্গে বাংলাদেশের আমদানি-রফতানি বাণিজ্য চলমান রয়েছে। নস্ট্রো অ্যাকাউন্ট না খুলে রিলেশনশিপ ম্যানেজমেন্ট এপ্লিকেশন (আরএমএ) স্থাপন করে কিভাবে লেনদেন করা যায় সেই বিষয়ে আলোচনা করতে হবে। আরএমএ’র মাধ্যমে অর্থ ব্যতীত এলসি খোলা, তথ্য আদান প্রদানসহ অন্য সব ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করা যাবে বলে বৈঠকে জানানো হয়।

এ বিষয়ে এবিবি’র চেয়ারম্যান আনিস এ খান বলেন, ব্যাংকার্স সভায় ইরানের সঙ্গে ব্যাংকিং লেনদেন বিষয়ে আলোচনা হয়েছে। ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকায় ইউএস ডলারে লেনদেনে সম্ভব নয়। তাই এখন ইরানের সঙ্গে ব্যাংকিং সম্পর্ক স্থাপন না করতে পরামর্শ দেয়া হয়েছে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন