আড়াই মাস চাল রপ্তানি করবে না ভারত

  13-09-2017 04:41AM

পিএনএস ডেস্ক: ১৫ সেপ্টেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আড়াই মাস ভারত চাল রপ্তানি করবে না বলে জানা গেছে।

ভারতের কেন্দ্রীয় সরকারের এ সংক্রান্ত একটি নির্দেশনা মঙ্গলবার ভারতের পেট্রাপোল কাস্টমসে এসে পৌঁছেছে। এ সিদ্ধান্তে বাংলাদেশের আমদানিকারকরা বিপদে পড়েছেন।

বন্যার কারণে বোরো আমনের ক্ষতি হয়। এ ক্ষতি পোষাতে বাংলাদেশ সরকার ভারতসহ আশপাশের দেশ থেকে ব্যাপক হারে চাল আমদানির সিদ্ধান্ত নেয়। এজন্য আমদানির শুল্কহার ২৮ শতাংশ থেকে কমিয়ে মাত্র ২ শতাংশ করা হয়, যাতে বেসরকারিখাতে চাল আমদানি বৃদ্ধি পায়।

এদিকে, ভারতের বাণিজ্য মন্ত্রণালয় থেকে জারি করা ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ভারতে চালের মূল্য যাতে বৃদ্ধি না পায় এবং খাদ্যসংকট সৃষ্টি না হয়, সেদিক বিবেচনা করে চাল রফতানি বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বাসমতি চাল রফতানি নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

এবিষয়ে ভারতের পেট্রাপোল সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, ভারত থেকে যে হারে চাল বাংলাদেশে রফতানি হচ্ছে, তাতে ভারতে খাদ্যসংকট দেখা দিতে পারে। এ জন্য কেন্দ্রীয় বাণিজ্য মন্ত্রণালয় চাল রফতানি বন্ধ করতে চিঠি পাঠিয়েছে পেট্রাপোলে। আগামী ১৫ সেপ্টেম্বরের পর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা গোলাম মাওলা জানিয়েছেন, ভারত থেকে প্রতিদিন প্রচুর চাল আমদানি হচ্ছে। তবে ভারত সরকার চাল রফতানি বন্ধ করেছে এ ধরনের কোনো চিঠি তারা এখনো পাননি।

বেনাপোল বন্দরের এমপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক মনির হোসেন মজুমদার জানান, ভারত থেকে প্রচুর চাল আসছে। বন্ধের কোনো খবর তারা পাননি।

তিনি জানান, বন্দরে প্রায় দুইশ চালের ট্রাক খালাসের অপেক্ষায় রয়েছে। গত ১ আগস্ট থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত এ বন্দর দিয়ে ভারত থেকে ৫৯ হাজার ৯শ ৯৯ টন চাল বাংলাদেশে আমদানি হয়েছে।



পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন