ডিম দিবসেও বেড়েছে ডিমের দাম, কমেনি পেঁয়াজের ঝাঁজ

  13-10-2017 12:47PM

পিএনএস ডেস্ক: রাজধানীর বাজারগুলোতে কাঁচাসবজির দাম কিছুটা কমেছে। বাজার ভেদে পটল, ঝিঙা, করলা, ঢেড়স, ধুনদল, বেগুনসহ প্রায় সবকটি সবজির দাম আগের সপ্তাহের তুলনায় ৫ থেকে ১০ টাকা কমেছে। তবে দাম বেড়েছে ডিমের। হালিতে ডিমের দাম বেড়েছে ৪ টাকা।

কাঁচাসবজির পাশাপাশি কিছুটা দাম কমেছে কাঁচামরিচের। তবে কাঁচামরিচ এখনও ১৪০ টাকা কেজি দরের নিচে মিলছে না। শুক্রবার রাজধানীর রামপুরা, খিলগাঁও ও শান্তিনগরের বিভিন্ন বাজার ঘুরে এ তথ্য পাওয়া গেছে। তবে বাজার ভেদে সবজির দামের পার্থক্য রয়েছে ৫ থেকে ১০ টাকার ওপরে।

ব্যবসায়ীরা জানিয়েছেন, বাজারে সবজির সরবরাহ বেড়েছে। শীতকাল শুরু না হলেও শীতের কিছু সবজি ইতোমধ্যে বাজারে চলে এসেছে। সরবরাহ বাড়ার কারণে দাম কিছুটা কমেছে। সামনে আরও কমতে পারে।

রামপুরা ও শান্তিনগর বাজারের দামের সঙ্গে তুলনা করে দেখা গেছে, রামপুরার তুলনায় শান্তিনগর বাজারে প্রতিটি পণ্যই বিক্রি হচ্ছে কমপক্ষে ১০ টাকা বেশি দামে।

রামপুরার বাজারে প্রতিকেজি পটল আগের সপ্তাহের তুলনায় কেজিতে ৫ টাকা কমে ৪৫ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। আর শান্তিনগর বাজরে এ সবজিটি বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে।

একই অবস্থা করলা, ঢেড়স, ধুনদল, বেগুনসহ সবকটি সবজির দামে। শান্তিনগর বাজারে প্রতিকেজি ঢেড়স বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি দরে; যা রামপুরার বাজারে বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়। আগের সপ্তাহের তুলনায় রামপুরা বাজারে এ সবজিটির দাম কমেছে ৫ টাকার ওপরে।

করলা রামপুরা বাজারে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে। আর শান্তিনগর বাজারে বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা কেজি করে। আগের সপ্তাহের তুলনায় এ সবজিটির দাম কেজিতে কমেছে ১০ টাকা। আগের সপ্তাহের তুলনায় বেগুনের দাম কেজিতে ১০ টাকা কমে রামপুরায় বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা কেজি দরে। আর শান্তিনগর বাজারে বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকা কেজি দরে।

আগের সপ্তাহের মতোই রামপুরা বাজারে প্রতিকেজি টমেটো বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকা কেজি দরে। আর শান্তিনগর বাজারে বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা কেজি দরে। শিমও আগের সপ্তাহের মতো ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে রামপুরায়। শান্তিনগর বাজারে এ সবজিটি বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি দরে।

সবজির দামের মতো রামপুরা অঞ্চলের বজারগুলোর সঙ্গে শান্তিনগর বাজারে কাঁচামরিচ, বয়লার মুরগি, ডিমের দামেও বড় ধরনের পার্থক্য রয়েছে। রামপুরা অঞ্চলের বাজারগুলোতে কাঁচামরিচের বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকা কেজি দরে; যা শান্তিনগর বাজারে বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকা কেজি দরে। গত সপ্তাহে রামপুরা বাজারে প্রতিকেজি কাঁচামরিচের দাম ছিল ১৬০ থেকে ১৮০ টাকা কেজি।

আগের সপ্তাহের মতো শুক্রবারও রামপুরা বাজারে সাদা বয়লার মুরগির বিক্রি হচ্ছে ১২০ থেকে ১২৫ টাকা কেজি দরে। আর শান্তিনগর বাজারে বিক্রি হচ্ছে ১৪০ টাকা কেজি দরে। লাল মুরগি রামপুরায় বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৫০ টাকা কেজি দরে, যা শান্তিনগর বাজারে বিক্রি হচ্ছে ১৬০ টাকা কেজি দরে।

তবে গরু ও খাসির মাংস রামপুরা ও শান্তিনগর বাজারে একই দামে বিক্রি হচ্ছে। আগের মতোই ৫০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে গরুর মাংস এবং খাসির মাংস বিক্রি হচ্ছে ৭০০ থেকে সাড়ে ৭৫০ টাকা কেজি দরে।

সবজির দাম কমলেও বাড়ার তালিকায় নতুন করে স্থান করে নিয়েছে পেঁয়াজ ও ডিম। আগের সপ্তাহের তুলনায় কেজিতে ৫ টাকা বেড়ে প্রতিকেজি দেশি পেঁয়াজ রামপুরায় বিক্রি হচ্ছে ৫০ টাকায়। আর শান্তিনগর বাজারে বিক্রি হচ্ছে ৫৫ টাকা কেজি দরে।

এদিকে গত সপ্তাহে রামপুরা বাজারে যে ডিমের দাম ছিল ২৪ টাকা হালি তা বেড়ে হয়েছে ২৮ টাকা। একই ডিম শুক্রবার শান্তিনগর বাজারে বিক্রি হচ্ছে ৩০ টাকা হালিতে।

রামপুরা বৌ-বাজারের সবজি বিক্রেতা মো. আব্দুর রহিম বলেন, প্রায় সব সবজির দাম আগের সপ্তাহের তুলনায় কমেছে। বাজারে সবজির সরবরাহ বাড়ায় দাম কমেছে। সামনে দাম আরও কমবে বলে আমরা আশা করছি।

রামপুরা অঞ্চলের বাজারগুলোর তুলনায় প্রতিটি সবজির দাম ১০ টাকার ওপরে বেশি নেয়ার কারণ জনতে চাইলে শান্তিনগর বাজারের ব্যবসায়ী মো. শাহিন বলেন, কোন বাজারে কী দামে বিক্রি হচ্ছে তা আমরা জানি না। শান্তিনগর বাজারে সব দোকানেই একই দাম। হয় তো এক টাকা দুই টাকা পার্থক্য থাকতে পারে। আমরা নিম্নমানের মাল আনি না, আমাদের সব মালই ভালো মানের।

বয়লার মুরগির ব্যবসায়ী মো. আলমগীরের কাছে দাম জানতে চাইলে তিনি বলেন, সাদা বয়লারের দাম ১৪০ টাকা কেজি এবং লাল মুরগির কেজি ১৬০ টাকা। রামপুরাতে সাদা বয়লার ১২৫ টাকা এবং লাল মুরগি ১৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, আপনাদের এখানে এতো দাম কেন? এমন প্রশ্ন করলে এই ব্যবসায়ী বলেন, তাহলে আপনি রামপুরা থেকেই কেনেন। এই বাজারে কেউ এর থেকে কম দামে বিক্রি করবে না।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন