বেনাপোলে বাড়ছে সামার্কিং টমেটোর চাষ, সুদিন ফিরছে কৃষকের

  15-10-2017 03:52PM

পিএনএস, বেনাপোল প্রতিনিধি : উচ্ছ মূল্যের ফসল হিসাবে সামার্কি টমেটো চাষ বাড়ছে বেনাপোলে। প্রতি বিঘায় ফলে ৮০মন টমেটো-দাম পাওয়া যায় ৩ থেকে ৪ লাখ টাকা। ১২মাস চাষ ও ফলন হওয়াই টমেটো চাষে সুদিন ফিরছে চাষীদের লাভবান হচ্ছেন তারা।
কৃষি প্রধান এলাকা যশোরের শার্শা ও বেনাপোলে চাহিদার সাথেই উচ্ছ মূল্যের ফসল হিসাবে বাড়ছে উন্নত জাতের সু-স্বাদু ও পুষ্টিগুনে ভরা সামার্কিং টমেটো চাষ।

স্থানীয় বাজারে চাহিদা মিটছে সবজির। দেখতে ভাল খেতে সু-স্বাদু ও পুষ্টিগুনে ভরা সামার কিং টমেটোর চাহিদা ও কদর রয়েছে ভাল। চারা রোপনের দু’মাসের মধ্যে শুরু হয় ফলন। একবার খরচ করে একাধারে ৫বছর পাওয়া যায় এ টমেটো ফলন। সব মৌসুমেই করা যায় চাষ ফলন হয় বার মাস। প্রতি কেজি টমেটো বিক্রি হয় ৭০ থেকে ৮০ টাকা। দেশী টমেটো দ্রুত পচে নষ্ট হলেও এ জাতের টমেটো নষ্ট হয় দেরীতে। ফলে চাষী ও ব্যবসায়িরা ক্ষতিগ্রস্ত হয় কম। অধিক লাভের ফসল হিসাবে টমেটো চাষে আগ্রহ বাড়ছে চাষীদের লাভবান হচ্ছেন তারা । অনেক চাষীর সংসারে ফিরছে সুদীন।

লক্ষনপুর গ্রামের টমেটো চাষী-শাহজাহার আলী ও ইসমাইল হোসেন বলেন, সব সময় বাজারে পাওয়া যায় সামারকিং টমেটো এর চাহিদা ও রয়েছে ভাল ফলে লাভবান হচ্ছেন তারা। একবিঘা জমিতে ৪০ থেকে ৬০ হাজার টাকা খরচ করে পাওয়া যায় ৩ থেকে ৪ লাখ টাকার টমেটো। ফলে এ জাতের টমেটো চাষে সংসারে সুদিন ফিরেছে তাদের।

ব্যবসায়িরা বলেন, টমেটো ভারত থেকে আসতো দীর্ঘদিন ধরে। সব সময় মিলতনা টমেটো। এলাকায় সামার্কিং টমেটো চাষ বাড়ায় সব সময় মিলছে টমেটো। বাজারে চাহিদাও রয়েছে ভাল। ৭০ টাকা থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে টমেটো।

শার্শা উপজেলা উপ-সহকারি কৃষি কর্মকর্তা পলাশ কিশোর ঘোষ বলেন, উচ্ছমূল্যের ফসল হিসাবে কৃষকদের টমেটো চাষে উৎসাহ ও পরামর্শ দিচ্ছেন কৃষি বিভাগ। সামারকিং টমেটো বিক্রি করা যায় ১২ মাস দাম ও ফলন পাওয়া যায় ভাল। ফলে কৃষকরা হচ্ছে লাভবান-বাড়ছে চাষ-আগ্রহ বাড়ছে চাষীদের-অন সিজনেও মেলে এ টমেটো। ফলে লাভবান হচ্ছে চাষী ও ক্রেতা-বিক্রেতা- শার্শায়-২৮০বিঘা জমিতে সামারকিং টমেটো চাষের লক্ষমাত্রা নিয়ে ৩২০বিঘা জমিতে চাষ হয়েছে বলে জানান উপজেলা কৃষি অধিদপ্তর।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন