মূল্যস্ফীতির চাপে রয়েছে সাধারণ মানুষ

  17-10-2017 11:45PM

পিএনএস ডেস্ক: গত কয়েক মাস ধরে মূল্যস্ফীতির চাপে রয়েছে দেশের মানুষ। চলতি অর্থবছরের (২০১৭-১৮) শুরু থেকেই এই মূল্যস্ফীতি বৃদ্ধির হার অব্যাহত রয়েছে। গত সেপ্টেম্বর শেষে সার্বিক মূল্যস্ফীতির হার ৬ দশমিক ১২ শতাংশ, যা গত অর্থবছর ছিল ৫ দশমিক ৫৩ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ হিসেবে এ তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে এক ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিবিএসের এই তথ্য প্রদান করেন।

বিবিএসের তথ্য অনুযায়ী, প্রথম তিন মাসে (জুলাই-সেপ্টেম্বর) সাধারণ মূল্যস্ফীতির হার ৫.৮৬ শতাংশ। সেপ্টেম্বর মাসে গ্রামে মুল্যস্ফীতির হার ৬ দশমিক ২১ শতাংশ এবং শহরে ৫ দশমিক ৯৫ শতাংশ।

এ সময় জানানো হয়, চাল, শাকসবজি, দুধ, মাংস ও অন্যান্য খাদ্যসামগ্রীর দাম বেড়েছে। খাদ্যবহির্ভূত খাতে, পরিধেয় বস্ত্র, জ্বালানি ও আলো, বাড়িভাড়া, আসবাবপত্র, চিকিৎসা সেবা, পরিবহন ও শিক্ষা উপকরণের দাম বেড়েছে।

বন্যা ও অতিবৃষ্টির কারণে উৎপাদন ব্যাহত হওয়ায় মূল্যস্ফীতি বেড়েছে জানিয়ে আ হ ম মুস্তফা কামাল বলেন, মূল্যস্ফীতি যেভাবে বৃদ্ধির কথা ছিল সেভাবে বাড়েনি। বিভিন্ন কারণে এই হার বেড়েছিল। আগামী মাস থেকে মূল্যস্ফীতি কমে যাবে।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন