৫০০০ কোটি রুপির কাজ পেল রিলায়েন্স

  

পিএনএস ডেস্ক:বাংলাদেশে একটি গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র এবং একটি তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল স্থাপনে ৫ হাজার কোটি রুপির দুটি চুক্তি করতে যাচ্ছে ভারতীয় কোম্পানি রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড।

বুধবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এই তথ্য জানানো হয়েছে। এর আগে আন্তর্জাতিক এক দরপত্রের মাধ্যমে কাজ দুটি পায় অনীল অম্বানির প্রতিষ্ঠান রিলায়েন্স।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, চুক্তি দুটির আওতায় প্রথমে ৭৫০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করা হবে। এছাড়া দ্বিতীয় প্রকল্পে কুতুবদিয়ায় প্রতিদিন ৫০০ মিলিয়ন কিউবিক ফিট উৎপাদন ক্ষমতাসম্পন্ন একটি ভাসমান তরল গ্যাস টার্মিনাল নির্মাণ করা হবে।

এ বিষয়ে রিলায়েন্স ইনফ্রাস্ট্রাকচারের প্রধান নির্বাহী অরুণ গুপ্ত বলেন, ‘আমাদের প্রথম লক্ষ্য হচ্ছে, চুক্তিতে থাকা সব প্রকল্প সফলভাবে সম্পন্ন করা। বিদ্যুৎ প্রকল্পটি আমরা ৩ হাজার ৬৭৫ কোটি রুপির বিনিময়ে পেয়েছি। এর আওতায় ২৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দুটি বিদ্যুকেন্দ্র নির্মাণ করা হবে।’

২৪ মাসের মধ্যে চুক্তির কাজ শেষ করতে হবে রিলায়েন্সকে। এর মধ্যে আছে ডিজাইন, প্রকৌশল সংক্রান্ত কাজ, সরবরাহ, পরিবহণ, পরীক্ষণ এবং কমিশনিংয়ের কাজ। চুক্তির আওতায় একটি জেটি, একটি অনশোর এবং একটি অফশোর গ্যাস পাইপলাইনও স্থাপন করতে হবে।

বিদ্যুৎ প্রকল্প ছাড়াও বাংলাদেশে মহাসড়ক, রেলপথ, মেগা সিভিল প্রোজেক্ট, মেরিন এবং নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত প্রকল্পে কাজ করছে রিলায়েন্স।

পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech