দেশে আরও ব্যাংকের প্রয়োজন : অর্থমন্ত্রী

  13-12-2017 01:07AM

পিএনএস ডেস্ক: দেশে আরও ব্যাংকের প্রয়োজন রয়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, ব্যাংকের সংখ্যা বাড়লে কোনো সমস্যা হবে না। কারণ, দেশের অনেক লোক এখনও ব্যাংক সেবার বাইরে। এদের আওতায় আনতে হলে নতুন ব্যাংকের প্রয়োজন আছে।

মঙ্গলবার বিকেলে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

জানা যায়, ইস্ট ওয়েস্ট ও বাংলাদেশ ইউনিভার্সিটি অব টেপটাইল বিশ্ববিদ্যালয় দেশের পাঁচ লাখ জনবলকে প্রশিক্ষণ দেবে। এর মধ্যে অর্ধেক বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং বাকি অর্ধেক শিল্প প্রতিষ্ঠানে কর্মরত চাকরিজীবী। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে চুক্তি সই করেছে বিশ্ববিদ্যালয় দুটি। প্রশিক্ষণ শেষে শিক্ষার্থীদের চাকরি দিয়ে সহায়তা করা হবে।

এর আগে গত নভেম্বরের শেষের দিকে ঢাকা ক্লাবে এক অনুষ্ঠান শেষে বেসরকারি খাতে আরও তিন ব্যাংক আসছে বলে সাংবাদিকদের জানান মুহিত। তার এই ঘোষণার পর সংশ্নিষ্ট মহলে সমালোচনা হয়। অর্থনীতিবিদসহ বিশিষ্ট ব্যাংকাররা বাংলাদেশের অর্থনীতির বাস্তবতায় এতগুলো ব্যাংক দেওয়ার সমালোচনা করেন। যদিও সরকার তা আমলে নেয়নি। আওয়ামী লীগ সরকারের প্রথম মেয়াদে নতুন প্রজন্মের নয়টি ব্যাংকের লাইসেন্স দেওয়া হলেও বেশির ভাগের অবস্থা ভালো নয়।

মঙ্গলবার নতুন ব্যাংক দেওয়া প্রসঙ্গে সাংবাদিকরা অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে মুহিত বলেন, হ্যাঁ, আরও তিনটি ব্যাংকের অনুমোদন দেওয়ার প্রক্রিয়া চলছে। কারণ, দেশে আরও ব্যাংকের প্রয়োজন। মুহিত বলেন, ব্যাংকগুলোকে একীভূত করার বিধিবিধান রয়েছে। সেটাকে যুগোপযোগী করা হচ্ছে। যেসব ব্যাংক একীভূত হতে চায়, নিয়ম অনুযায়ী একীভূত হতে পারবে। একটি বিশেষ শিল্পগোষ্ঠী কয়েকটি ব্যাংকের নিয়ন্ত্রণ নিয়েছে- এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বিষয়টি সরকারের নজরে রয়েছে। তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানান অর্থমন্ত্রী।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন