বিশ্ববাজারে কমেছে খাদ্যপণ্যের দাম

  13-12-2017 01:14PM

পিএনএস ডেস্ক: জাতিসংঘের অঙ্গ সংস্থা খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) এক প্রতিবেদনে দেখানো হয়েছে, সদ্য শেষ হওয়া নভেম্বর মাসে বিশ্ববাজারে সার্বিকভাবে খাদ্যপণ্যের দাম কমেছে। নভেম্বরে বিশ্ব খাদ্য মূল্যের গড় সূচক অবস্থান করছে ১৭৫ দশমিক ৮ পয়েন্টে। এটি আগের মাস অক্টোবর থেকে ০ দশমিক ৫ শতাংশ কম। তবে গত বছরের একই সময়ের তুলনায় দাম ২ দশমিক ৩ শতাংশ বেড়েছে। অবশ্য এই প্রতিবেদনের প্রভাব বাংলাদেশের খাদ্যপণ্যের বাজারে দৃশ্যমান হয়নি।

খাদ্য ও কৃষি সংস্থার প্রতিবেদনে বলা হয়, বিশ্বজুড়ে ধরনের পণ্যের দাম নিয়ে জরিপ চালায় সংস্থাটি। এই পাঁচ ধরনের খাদ্যের মধ্যে চিনি ও ভোজ্য তেলের দাম বাড়ার প্রভাব পড়েছে মোট খাদ্যসূচকে। আলোচ্য মাসে দুগ্ধজাত পণ্যের দাম কমেছে। অপরদিকে দানাজাতীয় খাদ্য ও মাংসের দাম স্থিতিশীল রয়েছে।

সর্বশেষ প্রতিবেদনে সংস্থাটি বলছে, আলোচ্য মাসে দুগ্ধজাত পণ্যের দাম কমেছে ৪ দশমিক ৯ শতাংশ। তবে গতবছরের একই সময়ের তুলনায় আলোচ্য পণ্যের দাম ৯ দশমিক ৬ শতাংশ বেড়েছে।

এছাড়া ওই প্রতিবেদনে দেখা যায়, আলোচ্য মাসে চিনি ও ভোজ্য তেলের দাম বেড়েছে। চিনির দাম গত অক্টোবর মাসের তুলনায় এটি ৪ দশমিক ৫ শতাংশ বেড়েছে।
ভোজ্য তেলের দাম অক্টোবর মাসের তুলনায় ২ দশমিক ১ শতাংশ বেড়েছে। এফএও বলছে আলোচ্য সময় পাম অয়েল ও সয়াবিন তেলের দাম বেড়েছে। সয়াবিন তেলের দাম বাড়ার কারণ হিসেবে দক্ষিণ আমেরিকা আবহাওয়া অস্থিতিশীল থাকার কারণ উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।

নভেম্বর মাসে বিশ্ববাজারে মাংস ও দানা জাতীয় খাদ্যের দাম গতমাসের তুলনায় প্রায় অপরিবর্তিত রয়েছে। তবে দানা জাতীয় খাদ্যের দাম গতবছরের একই সময়ের তুলনায় ৮ দশমিক ৩ শতাংশ বেড়েছে। বিশ্বের বিভিন্ন দেশে এ জাতীয় শস্যের দাম গত আগস্ট মাস থেকে স্থিতিশীল রয়েছে। আন্তর্জাতিক বাজারে চালের দাম ১ দশমিক ১ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে এফএও।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন