কৃষিপণ্য রপ্তানিতে আয় বেড়েছে

  17-12-2017 01:03AM

পিএনএস ডেস্ক: ২০১৭-১৮ অর্থবছরের প্রথম পাঁচ মাসে কৃষিপণ্য রপ্তানিতে আয় হয়েছে ২৫ কোটি ৯৬ লাখ ৫০ হাজার মার্কিন ডলার বা প্রায় ২ হাজার ১৩০ কোটি টাকা; যা এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ১৬ দশমিক ৯১ শতাংশ বেশি।

একইসঙ্গে ২০১৬-১৭ অর্থবছরে একই সময়ের তুলনায়ও এই খাতের রপ্তানি আয় ১৭ দশমিক ৭৭ শতাংশ বেড়েছে।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ডিসেম্বর মাসে প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এতে আরও জানানো হয়েছে, সদ্য সমাপ্ত ২০১৬-১৭ অর্থবছরে কৃষিপণ্য রপ্তানিতে আয় হয়েছিল ৫৫ কোটি ৩১ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। চলতি ২০১৭-১৮ অর্থবছরে এ খাতে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫৭ কোটি ৬০ লাখ মার্কিন ডলার।

২০১৭-১৮ অর্থবছরের প্রথম পাঁচ মাসে চা রপ্তানিতে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৯ লাখ ৩০ হাজার মার্কিন ডলার। এর বিপরীতে এ খাতে আয় হয়েছে ১৩ লাখ ৬০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ২৯ দশমিক ৫৩ শতাংশ কম। তবে গত অর্থবছর ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ের চেয়ে এ খাতে রপ্তানি আয় বেড়েছে ৪০ দশমিক ২১ শতাংশ।

জুলাই-নভেম্বর মেয়াদে সবজি রপ্তানিতে ৩ কোটি ৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। আর এ বিপরীতে এ সময়ে এ খাতে রপ্তানি আয় হয়েছে ৩ কোটি ১০ লাখ ৫০ হাজার মার্কিন ডলার। যা লক্ষ্যমাত্রার চেয়ে দশমিক ৬৫ শতাংশ বেশি। তবে আগের অর্থবছরের প্রথম ৫ মাসের চেয়ে এ খাতের রপ্তানি আয় ১৬ দশমিক ৭৮ শতাংশ কমেছে।

চলতি অর্থবছরের প্রথম ৫ মাসে তামাকজাত পণ্য রপ্তানিতে আয় হয়েছে ৩ কোটি ৬৪ লাখ ২০ হাজার মার্কিন ডলার; যা এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ১০৫ দশমিক ৬৫ শতাংশ বেশি। একই সঙ্গে আগের অর্থবছরের প্রথম ৫ মাসের চেয়ে এই খাতের আয় ৩৫ দশমিক ৪৪ শতাংশ বেড়েছে।

২০১৭-১৮ অর্থবছরের জুলাই-নভেম্বর মেয়াদে ফল রপ্তানিতে আয় হয়েছে ২১ লাখ ৪০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৭৭ দশমিক ৯২ শতাংশ এবং আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৫১১ দশমিক ৪৩ শতাংশ বেড়েছে।

আলোচ্য সময়ে মসলা জাতীয় পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ কোটি ৫৪ লাখ ২০ হাজার মার্কিন ডলার। এই সময়ের মধ্যে এই খাতে আয় হয়েছে ১ কোটি ৭৫ লাখ ৩০ হাজার মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৩ দশমিক ৬৮ শতাংশ বেশি। একই সঙ্গে গত ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ৫ মাসের মসলা জাতীয় পণ্য রপ্তানি আয়ের তুলনায় চলতি বছরের প্রথম ৫ মাসের আয় ৪৩ দশমিক ৮১ শতাংশ বেড়েছে।

২০১৭-১৮ অর্থবছরের প্রথম ৫ মাসে শুকনো খাবার রপ্তানিতে আয় হয়েছে ৬ কোটি ৩৯ লাখ ৬০ হাজার মার্কিন ডলার। যা এ সময়ের লক্ষ্যমাত্রার চেয়ে ৩২ দশমিক ৭০ শতাংশ এবং আগের অর্থবছরের একই সময়ের আয়ের তুলনায় ৮৫ দশমিক ৬১ শতাংশ বেড়েছে।

অর্থবছরের প্রথম ৫ মাসে অন্যান্য কৃষিপণ্য রপ্তানিতে আয় হয়েছে ১০ কোটি ৭১ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। যা এ সময়ের লক্ষ্যমাত্রার তুলনায় ১০৭ দশমিক ১৮ শতাংশ বেশি। তবে সঙ্গে আগের অর্থবছরের একই সময়ের তুলনায় এ খাতের আয় ১ দশমিক ০২ শতাংশ কমেছে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন