‘দেশের শিক্ষা ব্যবস্থায় দেশকে ভালোবাসতে শেখায় না’ - অর্থনীতি - Premier News Syndicate Limited (PNS)

‘দেশের শিক্ষা ব্যবস্থায় দেশকে ভালোবাসতে শেখায় না’

  



পিএনএস ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক আতিউর রহমান বলেছেন, বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় দেশকে ভালোবাসতে শেখায় না। এ কারণে দেশের তরুণ সমাজের মধ্যে মাতৃভূমি প্রীতি দেখা যায় না। নদীর প্রতি তরুণ সমাজের ভালোবাসা জন্ম হয় না।

রাজধানীতে নায়েম ভবনে রিভার ক্যাম্পের ‘নদীর কল্যাণে তরুণ নেতৃত্বের খোঁজে’ সমাপনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রায় ৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানের নদীপ্রেমী শিক্ষার্থীরা নদী রক্ষার বিভিন্ন কর্মপ্রক্রিয়ার পরিকল্পনা নিয়ে চারদিনব্যাপী এ কর্মসূচিতে অংশ নেয়। রোববার এ অনুষ্ঠানের সমাপনী ঘোষণা করা হয়।

আতিউর রহমান বলেন, নদীর কোনো সীমানা নাই। তাই এর অধিকার সকলের। অথচ আমাদের দেশের সরকারি সংস্থাগুলো নদীর দায়িত্ব নিতে চায় না। এ কারণে কোনো নদী রক্ষায় কোনো বরাদ্দও দেয়া হয় না, যার ফলে বাংলাদেশের নদীগুলো দিন দিন বিলুপ্ত হয়ে যাচ্ছে।


তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় (এসডিজি) পরিবেশের ওপর গুরুত্ব দেয়া হয়েছে। আর এই পরিবেশের মূল চালিকাশক্তি হচ্ছে নদী। নদী না বাঁচিয়ে এসডিজি অর্জন সম্ভব নয়।

গভর্নর বলেন, নদী শুধু অর্থনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত নয়। নদী দেশের শিল্পসাহিত্যের ওপরও ওতপ্রোতভাবে জড়িত। ব্যক্তির সীমাহীন লোভের কারণে নদীগুলো মরে যাচ্ছে। তাই নদীর প্রতি ভালোবাসা তৈরিতে দেশ ও মানুষের কল্যাণে পাঠ্যসূচিতে নদী সংক্রান্ত পাঠ্যক্রম অন্তভুক্ত করতে হবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech