ডেভিড-ক্রেডিট কার্ড হারালে যা করবেন

  28-01-2018 10:56AM

পিএনএস ডেস্ক: আধুনিক প্রযুক্তির এক অনন্য উপহার ডেভিড-ক্রেডিট কার্ডের মাধ্যমে ইলেকট্রনিক পেমেন্ট সুবিধা।এই ধরনের কার্ড সঙ্গে থাকলে টাকা নিয়ে ঘুরে বেড়ানোর ঝামেলা থেকে অনেকটাই নিস্তার পাওয়া সম্ভব।এর সাহায্যে মুহূর্তের মধ্যে ইলেকট্রনিক পেমেন্টের মাধ্যমে বিল পরিশোধের সুবিধা লাভ করে থাকেন গ্রাহকরা। ব্যাংক লেনদেনে ক্রেডিট ও ডেবিট কার্ডের ব্যবহার অনেক জনপ্রিয়।

অনেক সময় অসতর্কতা বা দুর্ঘটনাবশত কার্ড হারিয়ে যায়। অনেক সময় চুরি হয়েও যায়।প্রযুক্তির সুবিধার পাশাপাশি এর ক্ষতিকর দিকও রয়েছে।প্রযুক্তি ফাঁক-ফোঁকর কাজে লাগিয়ে এক ধরনের সাইবার অপরাধী সারাক্ষণ অনলাইনে অন্যের টাকা হাতানোর পাঁয়তারা করতে থাকে। একটু অসতর্ক হলেই মুহূর্তের মধ্যে একাউন্ট ফাঁকা করে দিতে পারে ভয়ঙ্কর সাইবার অপরাধীরা। ক্রেডিট বা ডেবিট কার্ড হ্যাক করে আপনার টাকা হাতিয়ে নিতে পারে সাইবার অপরাধীরা।

আপনার কার্ড হ্যাক হয়েছে কিনা তা নিশ্চিত হওয়ার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপটি হচ্ছে ব্যাংকের জমা-খরচের ওপর নজর রাখা। অনেক সময় আপনার সঞ্চয়ে যথেষ্ট অর্থ আছে কিনা তা নিশ্চিত হতে হ্যাকাররা অল্প টাকার লেনদেন করে। ব্যাংক হিসাবে যদি দেখা যায় আপনার অগোচরে অর্থ লেনদেন হয়েছে, তাহলে বুঝতে হবে বেহাত হয়ে গেছে কার্ডের গোপন তথ্য।

কার্ড চুরি হলে, হারিয়ে গেলে বা হ্যাক হয়ে গেলে প্রথমেই আপনাকে যা করতে হবে তা হল-

ব্যাংকে যোগাযোগ
ক্রেডিট কার্ডটি হারিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট ব্যাংককে জানাতে হবে।এছাড়া জরুরি প্রয়োজনে যোগাযোগের জন্য সব ব্যাংকেরই ২৪ ঘণ্টা খোলা থাকে এমন ফোন নম্বর আছে। কার্ড হারানোর পর সেই নম্বরে ফোন করে কার্ডের সব ধরনের লেনদেন বন্ধ করে দিন।

পিন নম্বর পরিবর্তন
কার্ড হ্যাক হয়েছে এটা বোঝার সঙ্গে সঙ্গেই কর্তৃপক্ষের সাহায্যে পিন নম্বর পরিবর্তন করতে হবে।যদি ইন্টারনেট ব্যাংকিং থাকে, তাহলে ব্যালেন্স চেক করুন। কোনো গরমিল মনে হলে তখনই ব্যাংক কর্তৃপক্ষকে জানান।

ই-মেইল
ব্যাংক কর্তৃপক্ষকে জানানোর পর আপনার অ্যাকাউন্ট নম্বর, কার্ড হারানোর তারিখ, সংশ্লিষ্ট ব্যাংকে জানানোর সময় ইত্যাদি তথ্যসংবলিত মেইল আসবে আপনার ই-মেইল ঠিকানায়।মেইলটি মনোযোগ দিয়ে পড়ুন। লেনদেন দেখুন, কার্ড হারানোর পর লেনদেন হয়েছে দেখলে দ্রুত ব্যাংক কর্তৃপক্ষকে জানান।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন