‘১ লাখ ৭৯ হাজার কোটি টাকা চলতি অর্থবছরের রাজস্ব আদায়’

  

পিএনএস : চলতি (২০১৭-১৮) অর্থবছরের মে পর্যন্ত ১ লাখ ৭৯ হাজার কোটি টাকা সাময়িক রাজস্ব আদায় হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে ভোলা-৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

রাজস্ব আদায় গতিশীল করার লক্ষ্যে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন অর্থমন্ত্রী।তিনি জানান, শূন্য থেকে ২৫ শতাংশ হার বিশিষ্ট পণ্যসমূহের আমদানি তথ্য বিশেষ করে পরিমাণ ও মূল্য পর্যালোচনা করে স্টেশনভিত্তিক কর্মপন্থা নির্ধারণ করা হয়েছে। সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কাছে বকেয়া পাওনার নিমিত্তে আধা সরকারি পত্র প্রেরণ করা হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, ইট ভাটা ও ব্যবসায়ী ভ্যাট আহরণে নিয়মিত মনিটরিং করা হচ্ছে।ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক চালুও হওয়ার পর ২০১৫-১৬ অর্থবছরে এর মাধ্যমে ৮৭৫ দশমিক ৩০ বিলিয়ন মূল্যমানের ইএফটিএ ক্রেডিট লেনদেন এবং ৭৯ বিলিয়ন মূল্যমানের শূন্য দশমিক ৭ বিলিয়ন ডেবিট লেনদেন হয়েছে।

তিনি বলেন, ই-কমার্স চালু করার ফলে গ্রাহকের হিসাব হতে প্রাপকের হিসাব ইউটিলিটি বিল প্রদান, একই ব্যাংকের একজন গ্রাহক ভিন্ন হিসাবের মধ্যে টাকা স্থানান্তর এবং ক্রেতার হিসাব হতে বিক্রেতার হিসাবে টাকা স্থানান্তর করা যায়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল





 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech