২০১৮-১৯ অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধি হবে ৭.৫ শতাংশ: এডিবি

  26-09-2018 01:32PM

পিএনএস ডেস্ক : এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) জানিয়েছে, ২০১৮-১৯ অর্থবছরের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৭ দশমিক ৫ শতাংশ হবে।

বুধবার (২৬ সেপ্টেম্বর) অাগারগাঁও সংস্থাটির ঢাকা কার্যালয়ে ‘এশীয়ান ডেভলপমেন্ট অাউটলুক ২০১৮’ এক প্রতিবেদন প্রকাশ করা হয়। ওই প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করা হয়েছে। এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ প্রতিবেদনটি প্রকাশ করেন।

এডিবির ওই প্রতিবেদনে বাজেটের লক্ষ্যমাত্রা থেকে প্রবৃদ্ধি কম দেখানো হয়েছে। প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, এক্সপোর্টখাতে প্রবৃদ্ধি স্থিতিশীল থাকলে কমবে ইমপোর্ট। প্রবৃদ্ধির ধারাবাহিকতা বজায় রাখতে বড় অবদান রাখবে সেবা ও শিল্পখাত। বিশ্ববাণিজ্যে সুখবর নেই, তারপরও এক্সপোর্ট ও রেমিট্যান্সখাতে অগ্রগতির ধারা স্থিতিশীল থাকবে। বেসরকারি বিনিয়োগও জিডিপি প্রবৃদ্ধিতে ভালো অবদান রাখবে।

তবে ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে জিডিপি প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৮ শতাংশ ধরা হয়েছে। এদিনের অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- এডিবির সিনিয়র ইকোনমিস্ট ছুন চ্যাং হং, এডিবির টিম লিডার অ্যান্ড এক্সটারনাল রিলেশনস গোবিন্দ বার, প্রিন্সিপাল কান্ট্রি স্পেশালিস্ট জয়তসানা ভার্মা প্রমুখ।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন