‘উন্নত রাষ্ট্র গড়তে বীমার ভূমিকা গুরুত্বপূর্ণ’

  

পিএনএস : সামাজিক নিরাপত্তা বেষ্টনির মাধ্যমে উন্নত রাষ্ট্র গড়ে তুলতে বীমা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মনে করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, আমি নিয়ন্ত্রক সংস্থার কাছে এবং অর্থ মন্ত্রণালয়ের কাছে অনুরোধ করবো বীমা কীভাবে সামাজিক নিরাপত্তা বেষ্টনি তৈরিতে ভূমিকা রাখতে পারে তা নিয়ে কাজ করতে।

আজ শুক্রবার চট্টগ্রামে দু’দিনব্যাপী বীমা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তথ্যমন্ত্রী এসব কথা বলেন। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে সরকারি বেসরকারি লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সামাজিক নিরাপত্তার জন্য ৩১.৩০ শতাংশ বাজেট বরাদ্দ রয়েছে উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, বর্তমানে দেশে গাড়ি বীমা বাধ্যতামূলক রয়েছে। একইসঙ্গে গাড়ির যাত্রী ও চালকদের বীমা বাধ্যতামূলক করা প্রয়োজন। যাতে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তরা বীমা কোম্পানি থেকে ক্ষতিপূরণ পেতে পারে। এতে সরকারের ওপর চাপ কমে আসবে।

তথ্যমন্ত্রী বলেন, আমি বীমা কোম্পানিগুলোকে অনুরোধ করবো স্বাস্থ্য বীমা চালু করার জন্য। বর্তমানে আমাদের দেশে স্বাস্থ্য বীমা নেই। এটা চালু করা হলে অসহায় অসুস্থরা আর্থিকভাবে উপকৃত হবে। অসুস্থতায় চিকিৎসার খরচ মেটাতে অনেক সময় কোনো কোনো পরিবার নিঃস্ব হয়ে যায়।

তিনি বলেন, আমাদের দেশে প্রপার্টির বীমা করা হয় না। পুরান ঢাকায় আগুনে পুড়ে গেল কিন্তু কারো সম্পদের বীমা ছিল না। তাই তারা কেউ বীমা কোম্পানি থেকে ক্ষতিপূরণ পাবে না। আমি মনে করি, প্রপার্টির বীমা করার ক্ষেত্রে কোম্পানিগুলোর উদ্যোগের অভাব রয়েছে। আশা করি কোম্পানিগুলো এ উদ্যোগ নিবে।

ড. হাছান মাহমুদ বলেন, বীমা নিয়ে নেতিবাচক ধারণা আছে। কোন কোন কোম্পানি ক্লেইম দেয় না। দু’একটি কোম্পানির জন্য সব বীমা কোম্পানির যেন বদনাম না হয় এ জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। আমি মনে করি, বীমা কোম্পানিগুলো এসব বিষয়ে উদ্যোগ নিলে জিডিপিতে অবদান বাড়বে।

২০০৮ সালে নির্বাচনে বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে বীমার উন্নয়নে কাজ করছে। বিদেশে সামাজিক নিরাপত্তা তৈরিতে বীমাকে কাজে লাগানো হয়। বাংলাদেশেরও সামাজিক নিরাপত্তার জন্য বীমাকে কাজে লাগাতে হবে। সামাজিক উন্নয়নের মাধ্যমে আমরা এগিয়ে যেতে চাই, যুক্ত করেন তথ্যমন্ত্রী।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech