চামড়া শিল্প নগরীতে মিটার স্থাপন শুরু

  

পিএনএস ডেস্ক : সাভারে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) চামড়া শিল্প নগরীতে পানির অতিরিক্ত ব্যবহার রোধে ওয়াটার ফ্লো মিটার স্থাপন শুরু হয়েছে।

রবিবার থেকে বিসিক চামড়া শিল্প নগরীর যে সকল শিল্প ইউনিট নিজস্ব পাম্পের সাহায্যে পানি ব্যবহার করে সেগুলোতে ওয়াটার ফ্লো মিটার স্থাপন কাজের তদারকি শুরু করেন প্রকল্প পরিচালক প্রকৌশলী জিতেন্দ্রনাথ পাল।

বিসিক চামড়া শিল্প নগরীর প্রকল্প পরিচালক প্রকৌশলী জিতেন্দ্রনাথ পাল বলেন, চামড়া শিল্প নগরীতে চালু হওয়া ১২৩ টি শিল্প ইউনিটে বিসিকের নিজস্ব পাম্পের সাহায্যে পানি সরবরাহ করা হয়। কিন্তু কিছু কিছু শিল্প ইউনিট বিসিকের সরবরাহ করা পানি ছাড়াও তাদের নিজস্ব পাম্পের সাহায্যে প্রয়োজনের অতিরিক্ত পানি ব্যবহার করে থাকে। এই অতিরিক্ত পানি সিইটিপিতে গেলে সেখানকার ধারণ ক্ষমতার চেয়ে বেশি হয়ে যায় এবং তা ওভার ফ্লো হয়ে ড্রেনের মাধ্যমে নদীতে চলে যায়।

তিনি আরও বলেন, শিল্প ইউনিটগুলোতে পরিমিত পানি ব্যবহার করতে মহামান্য হাইকোর্টের নির্দেশনা রয়েছে। তাই শিল্প ইউনিটগুলোতে প্রয়োজনের অতিরিক্ত পানির ব্যবহার রোধ করার জন্যই ওয়াটার ফ্লো মিটার স্থাপন করা হচ্ছে। আগামী দুই এক দিনের মধ্যে যে সকল শিল্প ইউনিট নিজস্ব পাম্পের সাহায্যে প্রয়োজনের অতিরিক্ত পানি ব্যবহার করে সেগুলোতে মিটার স্থাপনের কাজ শেষ হবে বলে জানান তিনি।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech