আবারও বেড়েছে পেঁয়াজের ঝাঁজ

  

পিএনএস ডেস্ক: বাজারে নতুন পেঁয়াজ ওঠার পর দাম কিছুটা কমলেও আবারো বাড়তে শুরু করেছে। গেল এক সপ্তাহের ব্যবধানে এক লাফে কেজি প্রতি দাম বেড়েছে ৪০ থেকে ৪৫ টাকা। একই সঙ্গে লিটারে ৭ থেকে ৮ টাকা বেড়েছে সয়াবিন তেলের দাম। আর পাকারি বাজারের চেয়ে খুচরা বাজারে প্রতি কেজি ২০ থেকে বেশি দরে বিক্রি হচ্ছে সব ধরনের কাঁচা সবজি।

শুক্রবার (৩ জানুয়ারি) রাজধানীর কারওয়ান বাজার, মোহাম্মদপুর নতুন কাঁচাবাজার, রামপুরা ও খিলগাঁও বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

রাজধানীর সব বাজারেই দেশি নতুন পেঁয়াজ কেজিতে ৪০ থেকে ৪৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৪৫ টাকা। এছাড়া পাকিস্তানী ১২০ এবং চায়না পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৬০ টাকা। লিটার প্রতি ৭ থেকে ৮ টাকা বেড়েছে সয়াবিন তেলের দামও। পাইকারি বাজারের চেয়ে খুচরা বাজারে কেজিতে ২০ থেকে ২৫ টাকা বাড়তি নেয়ার অভিযোগ করলেন সবজি ক্রেতারা।

এদিকে বরাবরের মতোই নানা অজুহাতে ৪০ থেকে ৫০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে সবধরনের মাছ। ব্রয়লার মুরগী কেজিতে বিক্রি হচ্ছে ১৩৫ টাকা। গরু মাংসও বেধে দেয়া দামেই পাচ্ছেন ক্রেতারা। তবে খাসির মাংস কেজি প্রতি বিক্রি হচ্ছে সাড়ে ৮০০ থেকে ৯০০ টাকা।

দাম বাড়ার কারণ প্রসঙ্গে বরাবরের মতো এবারো ব্যবসায়ীদের দাবি, সরবরাহ কম, পাইকারি বাজারে দাম বেশি তাই খুচরা বাজারেও দাম বেড়েছে।

খিলগাঁও ব্যবসায়ী সুমন বলেন, সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম আবার বেড়েছে। গত সপ্তাহে নতুন পেঁয়াজের কেজি ১০০ থেকে ১২০ টাকায় বিক্রি করেছি। আজ তা ১৫০ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে।

বাজারের ক্রেতা আদনান হোসেন বলেন, পেঁয়াজের দাম কেন কমছে না, বুঝতে পারছি না। খুচরা বিক্রেতারা বলছে- পাইকারি বাজারে দাম বেড়েছে। কিন্তু পাইকারি বাজারে কেন দাম বাড়ছে, সেই খোঁজ সরকারের কোনো সংস্থা নিচ্ছে না। এই সুযোগে মধ্যস্বত্বভোগীরা ক্রেতাদের পকেট কাটছে।

উল্লেখ্য, গত বছরের সেপ্টেম্বরের শেষে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যাওয়ার পর অস্থির হয়ে ওঠে দেশীয় বাজার। সর্বকালের রেকর্ড ছাড়িয়ে পেঁয়াজের কেজি গিয়ে দাঁড়ায় তিন’শ টাকার কাছাকাছি।

পরিস্থিতি সামাল দিতে সরকার পাকিস্তান ও মিশর থেকে পেঁয়াজ আমদানি করে, তা টিসিবির ট্রাক সেলের মাধ্যমে বিক্রি শুরু হয়। একই সাথে বাজারে আসে কলিসহ নতুন পেঁয়াজ। টিসিবির ৪৫ টাকা কেজির পেঁয়াজ ও ১০০ টাকা কেজি নতুন পেঁয়াজে স্বস্তি ফেরে বাজারে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech