ডাকঘর সঞ্চয়ে নির্দিষ্ট ধাপ পর্যন্ত সুদ হার বাড়ানোর প্রস্তাব

  23-02-2020 09:35PM

পিএনএস ডেস্ক : প্রান্তিক জনগোষ্ঠী যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য ডাকঘর সঞ্চয় স্কিমের আমানতের সুদের হার নির্ধারণে একটি বিকল্প প্রস্তাবের কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এক্ষেত্রে তিনি নির্দিষ্ট একটি ধাপ পর্যন্ত আমানতের ক্ষেত্রে সুদের হার বেশি রাখা এবং আমানতের পরিমাণ ওই ধাপের বেশি হলে সুদের হার কমানোর কথা বলেন অর্থমন্ত্রী।

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক শেষে এ সুপারিশ করা হয়। বৈঠকে 'কাস্টমস বিল, ২০১৯' এবং ডাকঘর সঞ্চয় স্কিম নিয়ে আলোচনা হয়।

কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কাজী নাবিল আহমেদ, আহমেদ ফিরোজ কবির এবং রুমানা আলী অংশ নেন।
বৈঠকে প্রান্তিক জনগোষ্ঠীর আমানতের সুদের হার না কমানোর সুপারিশ করে সংসদীয় কমিটি। তাদের সঞ্চয়ের ক্ষেত্রে সুদের হার যাতে কোনোভাবেই কমে না যায়, সে বিষয়ে যথাযথ পর্যালোচনা ও ব্যবস্থা নিতেও বলা হয়।

সম্প্রতি ডাকঘর সঞ্চয় স্কিমে আমানতের সুদের হার প্রায় অর্ধেকে নামিয়ে আনে অর্থ মন্ত্রণালয়। বৈঠকে অর্থমন্ত্রী বলেন, সঞ্চয়পত্রের সুদের হার কমানো হয়নি। এটি আগের মতোই আছে। কমানো হয়েছে ডাকঘর সঞ্চয় ব্যাংকে আমানতের সুদের হার। অনেকে বিষয়টি না বুঝে সমালোচনা করেছেন।

বৈঠকে জানানো হয়, ডাকঘর সঞ্চয় ব্যাংকে সাধারণ হিসাব ও মেয়াদি হিসাবে টাকা রাখা যায়। সাধারণ হিসাবে ১৯৯২ সাল থেকে ১৯৯৭ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সুদের হার ছিল ৮ শতাংশ। এরপর ২০০৪ সালের জুলাই পর্যন্ত ছিল ৮ দশমিক ৫০ শতাংশ। ২০০৪ সালের জুলাইয়ে সুদের হার কমিয়ে করা হয় ৭ দশমিক ৫ শতাংশ। এটি ১২ ফেব্রুয়ারি পর্যন্ত কার্যকর ছিল। এখন সুদের হার নির্ধারণ করা হয়েছে ৫ শতাংশ।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন