করোনায় আক্রান্ত হলে ব্যাংকার পাবেন ৫ থেকে ১০ লাখ টাকা, মারা গেলে ৫ গুণ

  15-04-2020 08:05PM

পিএনএস ডেস্ক : করোনাভাইরাসের কারণে সরকারঘোষিত সাধারণ ছুটির মধ্যেও সীমিত আকারে ব্যাংকিং কার্যক্রম চালু আছে। এ কারণে অনেক কর্মকর্তা-কর্মচারীকে ব্যাংকে গিয়ে সেবা দিতে হচ্ছে। তাঁদের ঝুঁকি বিবেচনায় এবং দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরূপ বিশেষ স্বাস্থ্য বিমা সুবিধা এবং অনুদান প্রদানের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সরকারি-বেসরকারি সবাইকেই নির্দেশনা মানতে হবে।

নির্দেশনা অনুযায়ী, কোনো কর্মকর্তা-কর্মচারী করোনা আক্রান্ত হলে পদ ভেদে ৫ লাখ থেকে ১০ লাখ টাকা বিমা সুবিধা পাবে। আক্রান্ত হওয়ার ১৫ দিনের মধ্যে এ সুবিধা দিতে হবে এবং পুরো চিকিৎসা খরচ ব্যাংককে বহন করতে হবে।

এ ছাড়া কেউ মারা গেলে পদ ভেদে তাঁর পরিবার পাবে ৫ গুণ বেশি সুবিধা। ব্যাংককে অনুদান হিসেবে এ অর্থ দিতে হবে এবং তাঁর বেতন ভাতা এবং অন্য সুবিধার সঙ্গে সমন্বয় করা যাবে না। পাশাপাশি এই বিশেষ সময়ে ব্যাংকে যাতায়াতের সময় কেউ দুর্ঘটনায় পড়লে ব্যাংককে পুরো চিকিৎসার দায়িত্ব নিতে হবে।

সরকারি ছুটি শুরু হওয়ার পর থেকে এ নির্দেশনা কার্যকর হবে। নির্দেশনা বলবৎ থাকবে সরকারি ছুটি শেষে হওয়ার ৩০ দিন পর পর্যন্ত।

এ নিয়ে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংকিং দায়িত্ব পালন করতে গিয়ে কিছুসংখ্যক কর্মকর্তা ও কর্মচারী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ পরিপ্রেক্ষিতে সরকার ঘোষিত সাধারণ ছুটির সময় ব্যাংকিং খাতকে সচল রাখতে যারা তাদের জীবন ও পরিবারকে ঝুঁকিতে রেখে দায়িত্ব পালন করছেন বা করেছেন, তাদের দায়িত্ব পালনের স্বীকৃতি হিসেবে বিশেষ স্বাস্থ্য বিমা সুবিধা এবং বিশেষ অনুদান প্রদানের সিদ্ধান্ত হয়েছে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন