সপ্তাহের শুরুতে কমেছে সূচক

  14-06-2020 04:00PM

পিএনএস ডেস্ক: টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকার পর চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৪ জুন) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্য সূচক কমেছে।

সূচকের পতনের সঙ্গে অব্যাহত রয়েছে লেনদেন খরা। সেই সঙ্গে সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। তবে যে কয়টি প্রতিষ্ঠানের দাম কমেছে বেড়েছে তার থেকে বেশি।

এদিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে কমেছে ২৪টির। আর ২৪৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় দশমিক ৩ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৩২৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ দশমিক ২২ পয়েন্ট বেড়ে ৯১৯ পয়েন্টে অবস্থান করছে।

দিনভর বাজারে লেনদেন হয়েছে ৫৩ কোটি ৮৮ টাকা। আগের দিন লেনদেন হয় ৫১ কোটি ১০ টাকা। সে হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে দুই কোটি ৭৮ লাখ টাকা।

টাকার অঙ্কে বাজারে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির চার কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ সাবমেরিন কেবলসের তিন কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। তিন কোটি সাত লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে রেকিট বেনকিজার।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, লিন্ডসে বাংলাদেশ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো, যমুনা ব্যাংক এবং গ্রামীণফোন।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৭ পয়েন্ট। লেনদেন হয়েছে দুই কোটি ৪৫ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১০১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৬টির, কমেছে ২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টির।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন