ডাচ্-বাংলা ব্যাংকের ২৪তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

  

পিএনএস ডেস্ক : ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড-এর ২৪তম বার্ষিক সাধারণ সভা ব্যাংকের চেয়ারম্যান জনাব সায়েম আহমেদের সভাপতিত্বে ০৮ জুলাই সকাল ১১টায় ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে অনুষ্ঠিত হয়। বার্ষিক সাধারণ সভার শুরুতে চেয়ারম্যান মহোদয় তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে সম্মানিত শেয়ারহোল্ডারবৃন্দকে শুভেচ্ছা জানান।

মহামারি কভিড-১৯ এর প্রকোপ থাকা সত্ত্বেও ডাচ্-বাংলা ব্যাংকের বার্ষিক সাধারণ সভায় বিপুল সংখ্যক শেয়ারহোল্ডার ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে অংশগ্রহণ করেন। বার্ষিক সাধারণ সভায় সম্মানিত শেয়ারহোল্ডারবৃন্দ ২০১৯ সালের জন্য ২৫% ডিভিডেন্ড (১৫% ক্যাশ ডিভিডেন্ড এবং ১০% স্টক ডিভিডেন্ড) প্রদানের অনুমোদন দেয়।

৩১ ডিসেম্বর, ২০১৯ ইং তারিখ অনুযায়ী ব্যাংকের নিরীক্ষিত বার্ষিক আর্থিক বিবরণী সভায় উত্থাপন করা হয় এবং সম্মানিত শেয়ারহোল্ডারগণ ব্যাংকের কার্যক্রমের উপর আলোচনায় অংশগ্রহণ করেন। শেয়ারহোল্ডারগণ ব্যাংকের ২০১৯ সালের কার্যক্রম নিয়ে তাদের অভিমত ব্যক্ত করেন এবং নানাবিধ বিষয়ে প্রস্তাবনা পেশ করেন।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাংকের মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৩৯০,৩৬২.০ মিলিয়ন টাকা যা পূর্ববর্তী বছরে ছিল ৩৪৬,৪৬৮.৮ মিলিয়ন টাকা যার প্রবৃদ্ধির পরিমাণ দাঁড়ায় ৪৩,৮৯৩.৩ মিলিয়ন টাকা বা ১২.৭%। ২০১৯ সালে ব্যাংক কর্তৃক প্রদানকৃত ঋণের পরিমান ২৫৬,২৩৯.৭ মিলিয়ন টাকা যা পূর্ববর্তী বছরে ছিল ২৩১,৫৫৩.৯ মিলিয়ন টাকা যার প্রবৃদ্ধির হার দাঁড়ায় ১০.৭%। ২০১৯ সালে ব্যাংকের ডিপোজিট ৩৯,৬৯১.৫ মিলিয়ন টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩০২,১৫৯.২ মিলিয়ন টাকা যা পূর্ববর্তী বছরে ছিল ২৬২,৪৬৭.৭ মিলিয়ন টাকা যার প্রবৃদ্ধির হার দাঁড়ায় ১৫.১%।

ব্যাংক ২০১৯ সালে ট্যাক্স পূর্ববর্তী নীট মুনাফা অর্জন করে ৭,৪৩৬.৩ মিলিয়ন টাকা যা পূর্ববর্তী বছরে ছিল ৬,৭৬৩.৬ মিলিয়ন টাকা এবং ট্যাক্স পরবর্তী নীট মুনাফা অর্জন করে ৪,৩৪১.৪ মিলিয়ন টাকা যা পূর্ববর্তী বছরে ছিল ৪,২০১.৪ মিলিয়ন টাকা। চলতি বছরে শেয়ারহোল্ডারদের শেয়ার প্রতি আয় হয়েছে ৮.৭ টাকা যা পূর্ববর্তী বছরে ছিল ৮.৪ টাকা। ইধংবষ ওওও অনুযায়ী ২০১৯ সালের শেষে ব্যাংকের মূলধন ও ঝুঁকিভর সম্পদের অনুপাত দাঁড়িয়েছে ১৫.৫% যা বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী সর্বনিম্ন ১২.৫০% থাকা বাঞ্ছনীয়।

সভা ব্যাংকের পরিচালক হিসেবে সায়েম আহমেদ, আবেদুর রশীদ খান এবং মিস ট্যাং ইয়েন হা আদা -এর পুনঃনিয়োগ অনুমোদন করে এবং স্বতন্ত্র পরিচালক হিসেবে ইকরামুল হক, এফসিএ এবং মোঃ সেলিম, এফসিএমএ, সিপিএফএ এর নিয়োগ অনুমোদন করে।

সভা ২০২০ সালের জন্য কোম্পানীর নিরীক্ষক হিসেবে মেসার্স হোদা ভাসি চৌধুরী এন্ড কোং, চাটার্ড একাউন্ট্যান্টস এবং কর্পোরেট গভর্নেন্স নিরীক্ষক হিসেবে মেসার্স এ. কাসেম এন্ড কোং -এর নিয়োগ অনুমোদন করে।

পিএনএস-জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন