পুঁজিবাজারকে ঠিকভাবে মুভ করতে দেওয়া উচিত: বিএসইসি চেয়ারম্যান

  18-07-2020 10:30PM

পিএনএস ডেস্ক : ফ্লোর প্রাইস একটি প্রতিবন্ধকতা, এটা ঠিক। এটা আমরাও বুঝি। মার্কেটকে (পুঁজিবাজার) ঠিকভাবে মুভ করতে দেওয়া উচিত। এ বিষয়ে সরকারের সঙ্গে কথা বলে যথাশীঘ্রই ব্যবস্থা নেব বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

শনিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) আয়োজিত ‘পুঁজিবাজারে করোনাভাইরাসের প্রভাব ও পুণঃরুদ্ধারের উপায়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে তিনি এ কথা বলেন।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বাংলাদেশের পুঁজিবাজারে এখন বিনিয়োগের সঠিক সময়। তাই ব্রোকারেজ হাউজগুলোকে বিদেশী বিনিয়োগকারীদেরকে বিষয়টি বুঝানোর জন্য বলব। প্রয়োজনে আপনারা (ব্রোকারেজ হাউজ) রোড শো আয়োজন করেন, সেখানে আমি যাবো। যে দেশে বলেন সেখানেই যাবো। সিঙ্গাপুর, আমেরিকা, সাংহাইসহ যেসব দেশে বিনিয়োগকারীরা আছে, সেখানে রোড শো করেন। আমি প্রেজেন্টেশন দিয়ে তাদেরকে বিনিয়োগে উৎসাহিত করে নিয়ে আসব। তাদেরকে বিক্রি করার জন্য যেমন বুঝান, একইভাবে এখন কেনার জন্য বুঝাতে হবে।

মানি মার্কেট বন্ধ না থাকলে ক্যাপিটাল মার্কেট কখনো বন্ধ থাকে না এমন মন্তব্যে করে বিএসইসি চেয়ারম্যান বলেন, আমি আপনাদেরকে কথা দিচ্ছি, যতদিন দায়িত্বে আছি, ততদিন পুঁজিবাজার বন্ধ হবে না, যদি না মানি মার্কেট বন্ধ থাকে। ফ্লোর প্রাইস একটি প্রতিবন্ধকতা, এটা ঠিক। এটা আমরাও বুঝি। মার্কেটকে ঠিকভাবে মুভ করতে দেওয়া উচিত। এ বিষয়ে সরকারের সঙ্গে কথা বলে যথাশীঘ্রই ব্যবস্থা নেব। তবে ভালো খবর হচ্ছে আমরা যোগদানের সময় যখন লেনদেন ৫০ কোটি টাকা হতো, সেটা এখন ৩০০ কোটি ছাড়িয়ে যাচ্ছে। এটা খুবই আশার খবর। তবে খুব শিগগিরই এটা ৫০০ কোটি ছাড়িয়ে যাবে বলে আশা করছি। তবে আমি বিশ্বাস করি বিনিয়োকারীদের আস্থা চলে আসলে তখন আর টাকার সমস্যা হবে না।

শিবলী রুবাইয়াত বলেন, ব্যাংক থেকে ২০০ কোটি টাকা করে যে আসার কথা, সেটা নিয়ে আমরা বিভিন্ন কার্যক্রম চালু রেখেছি। আপনারা যেনে খুশি হবেন এরইমধ্যে ১৩টি ব্যাংক এই ২০০ কোটি টাকা বিনিয়োগের জন্য পর্ষদে পাশ করিয়ে ফেলেছে। আশা করছি অল্প সময়ের মধ্যে সবগুলো ব্যাংকই বিনিয়োগ নিয়ে আসবে।

তিনি বলেন, আমরা আইপিওতে যে ভুলগুলো দেখেছি, সেখানে মেজর ছিল অ্যাকাউন্টিং সংক্রান্ত কাগজপত্রে। এখানে জালিয়াতি করা হয়। আমরা নিজেরা দেখতে পাচ্ছি একটি কোম্পানি যে ধরনের অবস্থা দেখিয়ে পুঁজিবাজারে এসেছে, প্রকৃতপক্ষে সেরকম না। এখন ওইসব কোম্পানিকে নিয়ে সবাই একটু সমস্যায় আছে। গত কমিশনে ব্যাংক স্টেটমেন্ট জালিয়াতির কারনে জরিমানা করা হয়েছে। এ ধরনের শাস্তির দরকার আছে।

এসময় ভালো কোম্পানিকে দ্রুত আইপিও দিয়ে দেবেন বলে জানিয়েছেন বিএসইসি চেয়ারম্যান বলেন, এছাড়া রাইট ও বন্ডের অনুমোদন দ্রুত দেওয়া হবে। এসএমই মার্কেটের জন্যও দ্রুত আইপিও দেওয়া হবে।

পুঁজিবাজারকে ডিজিটাল প্লাটফর্মে দাঁড় করানোর কাজ শুরু করেছি জানিয়ে তিনি বলেন, ২ বছরের মধ্যে পুঁজিবাজারকে ভালো অবস্থানে পাবেন এবং দেশের প্রত্যন্ত অঞ্চলে পুঁজিবাজার ছড়িয়ে যাবে। আইটিতে আন্তর্জাতিক দক্ষ একজনকে নিয়োগের অনুমতি পেয়ে গেছি। তার মাধ্যমে একটি শক্তিশালী আইটি প্লাটফর্ম দাড় করানো হবে। এই প্লাটফর্মে মধ্যস্থতাকারী সকল প্রতিষ্ঠানকে নিয়ে আসব।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডিএসইর এমডি কাজী সানাউল হক, সিএসইর চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, এমডি মামুন-উর-রশীদ, আইসিবির এমডি আবুল হোসেন, বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমান, ডিবিএ সভাপতি শরীফ আনোয়ার হোসেন, এমসিসিআই সভাপতি নিহাদ কবির, বাংলাদেশ এসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) সভাপতি আজম জে চৌধুরী প্রমুখ।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন