বাংলাদেশ-ত্রিপুরা নৌপথে বাণিজ্য সেপ্টেম্বরে শুরু

  27-08-2020 07:35PM

পিএনএস ডেস্ক : বাংলাদেশের সঙ্গে ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরায় প্রথমবারের মতো নৌপথে বাণিজ্যের দ্বার উম্মোচন হতে যাচ্ছে। বাংলাদেশের দাউদকান্দি ও ত্রিপুরার সোনামুড়ার মধ্যে অভ্যন্তরীণ নৌপথ চালু হচ্ছে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে। সেখান থেকে সড়কপথে আগরতলায় যাবে পণ্যের চালান। ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বুধবার তার ফেসবুক পেজে এ তথ্য জানান। খবর দ্য হিন্দু ও হিন্দুস্তান টাইমসের।

বাংলাদেশ-ভারত প্রটোকল যাত্রাপথের অংশ হিসেবে গত মে মাসে ঢাকায় ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ ও বাংলাদেশের নৌসচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরীর মধ্যে যে চুক্তি স্বাক্ষরিত হয়, তারই অন্তর্গত ছিল সোনামুড়া-দাউদকান্দি নৌপথ। পরে ৪ জুলাই ভারত-বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ প্রকল্পের জন্য গোমতী নদীর ওপর উদ্বোধন করা হয় এক ভাসমান জেটির।

গোমতী নদীপথে ত্রিপুরার সিপাহিজলা জেলার সোনামুড়া থেকে বাংলাদেশের কুমিল্লার দাউদকান্দি পর্যন্ত নদীপথটি ৯৩ কিলোমিটার দীর্ঘ। এ নৌপথের ৮৯ দশমিক ৫ কিলোমিটার পড়েছে বাংলাদেশে এবং বাকি পথ ভারতে।

এখন থেকে এ নৌপথ বাংলাদেশ ও ত্রিপুরার মধ্যে সরাসরি পণ্য আমদানি-রপ্তানির রুট হিসেবে ব্যবহার করা হবে। এ পথে চলতে পারবে ৫০ টন পণ্যবাহী নৌযান।

দাউদকান্দি থেকে গোমতী নদী দিয়ে মুরাদনগর, দেবীদ্বার, ব্রাহ্মণপাড়া, বুড়িচং, কুমিল্লা সদর ও বিবিরবাজার হয়ে সোনামুড়ায় পণ্য নেওয়া হবে। সেখান থেকে সড়কপথে পণ্য ত্রিপুরার রাজধানী আগরতলায় যাবে।

এ নিয়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব ফেসবুকে বলেন, ‘ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকতে চলেছে ত্রিপুরা। সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে গোমতী নদীপথে সোনামুড়া থেকে বাংলাদেশের কুমিল্লার দাউদকান্দি পর্যন্ত পরীক্ষামূলক নৌ চলাচল শুরু হতে যাচ্ছে।’

তিনি বলেন, এ সফরেই ঢাকা থেকে বার্জে চেপে সোনামুড়া হয়ে ত্রিপুরায় পৌঁছাবে ৫০ মেট্রিক টন সিমেন্ট। ত্রিপুরার ইতিহাসে এর আগে জাহাজে চেপে কোনো পণ্য পৌঁছায়নি।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন