পুঁজিবাজারে সব ধরনের সূচক উত্থান

  05-11-2020 10:18PM

পিএনএস ডেস্ক : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব ধরনের সূচক উত্থানে লেনদেন শেষ হয়েছে। টাকার পরিমাণে আগের কার্যদিবস থেকে এদিন ডিএসইর লেনদেন বাড়লেও সিএসইর কমেছে। তবে লেনদেনে অংশ নেয়া দুই স্টকের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।

বৃহস্পতিবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায় ডিএসইতে এদিনে লেনদেন হয়েছে ৯২৮ কোটি ৮৫ লাখ টাকা। আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল ৮২০ কোটি ৭৭ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ১২০টির, কমেছে ১৪৬টির এবং পরিবর্তন হয়নি ৯২টির দর।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২২ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৪২ দশমিক ১২ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১৯ দশমিক ২১ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ৫ দশমিক ৬২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭২৫ দশমিক ৬৪ পয়েন্টে ও ১ হাজার ১২০ দশমিক ৪৭ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো, ব্র্যাক ব্যাংক, পিপলস ইন্স্যুরেন্স, সাইনপুকুর সিরামিকস, প্যারামাউন্ট টেক্সটাইল, ইউনাইটেড পাওয়ার, এসোসিয়েটেড অক্সিজেন, এসএস স্টিল, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স।

অপর পুঁজিবাজার সিএসইতে আজ লেনদেনের পরিমাণ ৪২ কোটি ৮৮ লাখ টাকা। আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল ৪২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০০টির, কমেছে ১০৮টির এবং কোনো পরিবর্তন হয়নি ৪৮টির কোম্পানির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৫ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৮৮ দশমিক ৩০ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক ৮ দশমিক ৬৯ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৪৪ দশমিক ৯১ পয়েন্ট, সিএসসিএক্স সূচক ৪৬ দশমিক ৩৫ পয়েন্ট ও সিএসআই সূচক ৫ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৫ দশমিক ৯৩ পয়েন্টে, ১১ হাজার ৫৬২ দশমিক ৫৭ পয়েন্টে, ৮ হাজার ৫৩৬ দশমিক ৪৬ পয়েন্টে ও ৯১৩ দশমিক ৫৭ পয়েন্টে।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন