ভারত থেকে আসছে পেঁয়াজ

  02-01-2021 12:45PM

পিএনএস ডেস্ক: ভারত সরকার নিষেধাজ্ঞা তুলে নেওয়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আবারও শুরু হচ্ছে পেঁয়াজের আমদানি। কোনো জটিলতা না থাকলে সাড়ে তিন মাস পর আজ শনিবার থেকে দেশে পৌঁছাবে পেঁয়াজের চালান।

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ বিষয়টি নিশ্চিত করে জানান, কোনো জটিলতা না থাকলে শনিবার ( ২ জানুয়ারী) ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হবে। তবে বাংলাদেশে রফতানির ক্ষেত্রে ভারত সরকার এখনো নির্দিষ্ট করে কোনো মূল্য নির্ধারণ করে দেয়নি। তাই ধারণা করা হচ্ছে ২০০ থেকে ৩০০ ডলারের মধ্যেই আমদানি করা যাবে। ভারতের পেঁয়াজ বাজারে এলে ২০ থেকে ২৫ টাকার মধ্যে পাইকারি বিক্রি হবে। তবে চাহিদার ওপর নির্ভর করে পেঁয়াজ আমদানি করা হবে।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র সূত্রে জানা গেছে, পেঁয়াজ রপ্তানির ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছিল ভারত সরকার তা গত ২৮ ডিসেম্বর তুলে নিয়েছে। ফলে হিলি স্থলবন্দরের আমদানিকারকেরা ভারত থেকে নতুন করে পাঁচ থেকে ছয় হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানির জন্য অনুমতি নিতে আবেদন করেছে।

এদিকে, ভারতের আমদানি করা পেঁয়াজ দেশের বাজারে আসার খবরে কেজিতে অন্তত ছয় থেকে আট করে কমে বিক্রি হচ্ছে।

প্রসঙ্গত, ভারত সরকার গত বছরের ১৪ সেপ্টেম্বর অভ্যন্তরীণ বাজারে সংকট ও মূল্যবৃদ্ধির অজুহাতে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে। এর ফলে দেশে পেঁয়াজের বাজারে অস্থিরতা দেখা দিলে দাম কয়েকগুণ বেড়ে যায়। পরিস্থিতি সামাল দিতে হিলি স্থলবন্দরের আমদানিকারকেরা মিয়ানমার, পাকিস্তান, মিসর, তুরস্ক ও চীন থেকে বিপুল পেঁয়াজ আমদানি করে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন