হিলিতে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ৮টাকা

  10-02-2021 04:59PM

পিএনএস ডেস্ক : বাজারে দেশীয় পেঁয়াজের সরবরাহ বাড়ায় মাত্র দুদিনের ব্যবধানে আবারও দিনাজপুরের হাকিমপুরের হিলিতে পেঁয়াজের দাম কমেছে কেজি প্রতি ৮/১০ টাকা করে।

বর্তমানে প্রতি কেজি পেঁয়াজ ২০/২৪ টাকা বিক্রি হচ্ছে যা আগে ৩০/৩২ টাকায় উঠেছিল।

এদিকে নিত্যপ্রয়োজনীয় মসলা জাতীয় পণ্যটির দাম কমায় স্বস্তি ফিরেছে নিম্ন আয়ের মানুষজনের মাঝে, পেঁয়াজের এমন দাম রাখার দাবি তাদের।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে আসা আঙ্গুরি বেগম বলেন, দুদিন আগেই পেঁয়াজের দাম ৩০/৩২ টাকায় উঠে গিয়েছিল এতে করে আমাদের মতো গরিব মানুষদের খুব কষ্ট হয়ে গিয়েছিল, পেঁয়াজ কেনা থেকে শুরু করে খাওয়া দাওয়া করতে।

এখন আবারও পেঁয়াজের দাম কমে ২০ থেকে ২৪ টাকায় এসেছে এতে করে গরিব মানুষজনের সুবিধা হয়েছে, আমরা এখন পেঁয়াজ কিনে খেতে পারছি। পেঁয়াজের এমন দাম থাকলে আমরা খেয়ে পড়ে চলতে পারবো, কিন্তু দাম বেড়ে গেলে আর চলতে পারি না, আমাদের খুব কষ্ট হয় অভাবের সংসার নিয়ে।

পেঁয়াজ কিনতে আসা সিদ্দিক হোসেন ও শরিফুল ইসলাম বলেন, দুদিন আগে পেঁয়াজ কিনেছি সেসময় পেঁয়াজের দাম ৩০ থেকে ৩২ টাকায় উঠে গিয়েছিল এতে করে আমাদের মতো খেটে খাওয়া মানুষজনের বেশ সমস্যার মধ্যে পড়তে হয়েছে। কারণ সেভাবে তো আমাদের আয় বাড়েনি, সারা দিন ভ্যান রিকশা চালিয়ে যে কয় টাকা আয় হয় তাতে করে এত বাড়তি দামে পেঁয়াজ কেনা কষ্টকর হয়ে যায়।

এখন পেঁয়াজের দাম কমে ২০ থেকে ২৪ টাকায় নেমে এসেছে। এতে করে আমাদের বাজার করতে বেশ সাশ্রয় হয়েছে, যার কারণে আমাদের মতো গরিব মানুষজনের বেশ সুবিধা হয়েছে। পেঁয়াজের বাজারটা এমন থাকলে আমাদের জন্য বেশ সুবিধা হয়।

হিলি বাজারের পেঁয়াজ ব্যবসায়ী শাকিল খান ও ফিরোজ হোসেন বলেন, দুদিন আগে মোকামে মুড়িকাটা পেঁয়াজের সরবরাহ কমে যাওয়ায় পেঁয়াজের বাজার সাড়ে ৮শ থেকে ৯শ টাকা বেড়ে একলাফে ১ হাজার ২শ টাকা থেকে ৩শ টাকা মন উঠে যায়। এতে করে আমাদের বাড়তি দামে কিনতে হওয়ার ফলে কেজিপ্রতি ১০টাকা করে পেঁয়াজের বাজার বেড়ে যায়।

বর্তমানে আবারও পেঁয়াজের সরবরাহ বাড়ার কারণে দাম কমে ৮শ থেকে ৯শটাকায় নেমেছে।

যার কারণে মোকামে এখন আমাদের কম দামে পেঁয়াজ কিনতে পারছি তেমনি বাজারে কম দামে বিক্রি করতে পারছি এতে করে পেঁয়াজের দাম কমে গেছে।

এছাড়াও দেশীয় পেঁয়াজের দাম বাড়ার কারণে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হতে পারে এমন খবরে মোকামগুলোতে যারা অসাধু ব্যবসায়ী পেঁয়াজ মজুদ করে রেখেছিলেন তারাও পেঁয়াজ ছেড়ে দেওয়ার কারণে পেঁয়াজের সরবরাহ বাড়ছে যার কারণেই পেঁয়াজের বাজারে দাম কমেছে। আর এভাবে পেঁয়াজের বাজার উঠানামা করার কারণে আমরা ব্যবসায়ীরা যেমন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছি তেমনি বাজারে পেঁয়াজ বিক্রিও কমে গিয়েছে।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন