দেশি সম্পদে নির্ভরতা বেড়েছে: আইএমইডি সচিব

  07-03-2021 03:20PM

পিএনএস ডেস্ক : বর্তমানে দেশি সম্পদের নির্ভরতা বাড়ার পাশাপাশি বৈদেশিক ঋণ অথবা অনুদানের ওপর নির্ভরতা কমেছে বলে জানিয়েছেন বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী।

রোববার (৭ মার্চ) দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমইডি সম্মেলন কক্ষে আইএমইডি আয়োজিত ৭ মার্চের আলোচনা সভায় সচিব এ কথা বলেন।

সচিব বলেন, জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সভায় এই সংক্রান্ত রিপোর্ট দিয়েছি।

সভায় সচিব বলেন, পরিকল্পনা কমিশন উন্নয়ন নিয়ে চুক্তি করে। এমডিজি (সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য) ও এসডিজিতে (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা) আমরা অনেক ভালো করেছি। ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে গ্রহণ করা হয়েছে দীর্ঘমেয়াদি উন্নয়ন পরিকল্পনা ‘রূপকল্প ২০৪১’। বর্তমানে আমলাতন্ত্রে টিকে থাকতে হলে ২০৪১ সমন্ধে আমাদের বেশি বেশি করে জানতে হবে।

তিনি বলেন, সরকারের নির্বাচনী ইশতেহার সমন্ধে জানতে হবে। বদ্বীপ ও পরিপ্রেক্ষিত পরিকল্পনা নিয়েও আমাদের জানতে হবে। নীতি ও নৈতিকতা নিয়ে আমাদের কাজ করতে হবে। ৩০ লাখ শহীদের অর্জিত হয়েছে বাংলাদেশ। বহুত্যাগের বিনিময়ে এই বাংলাদেশ।

৭ মার্চের গুরুত্ব তুলে ধরে সচিব বলেন, বঙ্গবন্ধুর ১৮ মিনিটের বক্তব্য ছিল সাদামাটা। বঙ্গবন্ধুর ভেতর থেটে উঠে আসা তেজদীপ্ত হৃদয় নিংড়ানো কথা। বঙ্গবন্ধু সব সময়ে মেহনতি মানুষের কথা বলতেন। এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম ...।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কণ্ঠের এই ভাষণ বাঙালি জাতিকে উজ্জীবিত করেছিল। ১৮ মিনিট স্থায়ী এই ভাষণে তিনি পূর্ব পাকিস্তানের বাঙালিদের স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহবান জানান। তার দিক নির্দেশনাও ছিল কি চলবে কি চলবে না। বঙ্গবন্ধু বলেছিলেন, আমি বলে দিতে চাই, আজ থেকে কোর্ট-কাচারী, হাইকোর্ট, সুপ্রিম কোর্ট, অফিস, আদালত, শিক্ষাপ্রতিষ্ঠানে অনির্দিষ্ট-কালের জন্য বন্ধ থাকবে। কোন কর্মচারী অফিস যাবেন না। এ আমার নির্দেশ। গরীবের যাতে কষ্ট না হয় তার জন্য রিকশা চলবে, ট্রেন চলবে আর সব চলবে।

এ সময় উপস্থিত ছিলেন, আইএমইডির অতিরিক্তে সচিব ড. গাজী মো. সাইফুজ্জামানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন