১০০ বিলিয়ন ডলার ক্লাবে ওয়ারেন বাফেট

  11-03-2021 04:14PM

পিএনএস ডেস্ক : ১০০ বিলিয়ন ডলার সম্পদের তালিকায় স্থান করে নিয়েছেন মার্কিন ধনকুবের ওয়ারেন বাফেট। এখন পর্যন্ত রেকর্ড পরিমাণ বেড়েছে বাফেটের কোম্পানি বার্কশায়ার হ্যাথওয়ের শেয়ারের দর, যা বাফেটকে নিয়ে গেছে ‘১০০ বিলিয়ন ক্লাবে’।

সাম্প্রতিক বছরগুলোতে প্রযুক্তি ব্যবসার সম্প্রসারণের কারণে তিনি প্রথম স্থান থেকে ষষ্ঠ স্থানে নেমে এসেছেন। বাফেটের আগে এই ক্লাবে রয়েছেন বিল গেটস, জেফ বেজোস ও ইলন মাস্ক। এই ১০০ বিলিয়ন ডলার ক্লাবের আরেক সদস্য হলেন প্যারিসভিত্তিক বিলাসবহুল পণ্য প্রস্তুতকারক এলভিএমএইচ কোম্পানির চেয়ারম্যান বার্নার্ড আরনল্ট।

৯০ বছর বয়স্ক এই ধনকুবেরের সম্পদ ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। তবে ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স সূচক অনুযায়ী বুধবার (১০ মার্চ) বার্কশায়ার হ্যাথওয়ের চেয়ারম্যানের সম্পদ বেড়ে দাঁড়িয়েছে১০০.৪ বিলিয়ন ডলার যে কারণে ওয়ারেন বাফেট নিচে নেমে এসেছেন।

১০০ বিলিয়ন ডলারের ক্লাবের তালিকায় আরও রয়েছেন জেফ বেজোস, এলন মাস্ক এবং ওয়ারেন বাফেটের বন্ধু বিল গেটস।

মার্কিন সরকারের উদ্দীপনা, কেন্দ্রীয়-ব্যাংক নীতি এবং উদীয়মান ইক্যুইটি মার্কেটের কারণে বার্কশায়ারের সম্পদ দ্রুত গতিতে বৃদ্ধি পেয়েছে। বুধবার রাষ্ট্রপতি জো বাইডেনের ১.৯ ট্রিলিয়ন ডলার কোভিড-১৯ ত্রাণ বিলটি চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর বার্কশায়ারের ব্যবসার আরও উন্নতি ঘটবে বলে অনেকে মনে করেন।

মূলত বার্কশায়ারে বাফেটের অনেক শেয়ার রয়েছে। বার্কশায়ার ২০২১ সালের শুরু থেকে ব্যবসায় সফলতা দেখতে শুরু করে। এস অ্যান্ড পি ৫০০ সূচক ৩ দশমিক ৮ শতাংশ হারে বৃদ্ধি পাওয়ায় কোম্পানির ‘এ’ ক্যাটাগরির শেয়ার ১৫ শতাংশ বেড়েছে। এর ফলে বার্কশায়ারের শেয়ার ঠিক রাখতে বাফেটের খরচ অনেক বেড়ে যায় যে কারণে বাফেটের চেয়ে বার্কশায়ারের চেয়ারম্যানের সম্পদের পরিমাণ বাড়তে থাকে।

বাফেট সাম্প্রতিক বছরগুলিতে বার্কশায়ারের প্রবৃদ্ধি ঠেকাতে পুরানো চুক্তিগুলোর দুর্বল দিকগুলো সমাধানের চেষ্টা করেও সফল হতে পারিনি। বার্কশায়ারের শেয়ার বৃদ্ধির কারণে বাফেটকে অতিরিক্ত ২৪.৭ বিলিয়ন ডলার ব্যয় করতে হয়েছে।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন