দেশে ২০০ কোটি ডলার বিনিয়োগে আগ্রহী এসআইজি

  11-04-2021 05:39PM

পিএনএস ডেস্ক : দীর্ঘমেয়াদী ও সর্বাত্মক সহযোগী সর্ম্পক স্থাপনের লক্ষ্যে যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল ফিন্যান্সিং কোম্পানি সভরেইন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপের (এসআইজি) সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে বাংলাদেশ ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড (বিডি ফাইন্যান্স)।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের সার্বিক সহোযোগিতায় বৃহস্পতিবার বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে এই চুক্তি স্বাক্ষর হয়।

এই সমঝোতা চুক্তিতে আগেই নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষ থেকে স্বাক্ষর করেছেন বিডি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জনাব কায়সার হামিদ এবং সভরেইন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপের (এসআইজি) সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নিবার্হী ল্যারি নক্স।

এই সমঝোতা চুক্তির মাধ্যমে বাংলাদেশে মার্কিন প্রতিষ্ঠানটির স্থানীয় প্রতিনিধি হিসেবে কাজ করবে বিডি ফাইন্যান্স।


এই চুক্তির পর বাংলাদেশের অবকাঠামোগত খাতে প্রায় ২০০ কোটি ডলার অর্থায়ন করার আগ্রহ দেখিয়েছে এসআইজি।


এসআইজির সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নিবার্হী ল্যারি নক্স বলেন, ‘বিনিয়োগের জন্য বাংলাদেশ আমাদের নিকট পছন্দের শীর্ষে। নেক্সট এলেভেনের সদস্য হিসেবে বাংলাদেশ বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল দেশ এবং জনসংখ্যার দিক থেকে বাংলাদেশ বিশ্বের অষ্টম বৃহত্তম দেশ। ২০৪০ সাল নাগাদ অবকাঠামোতে ৪১৭ বিলিয়ন ডলারের একটি চিত্তাকর্ষক বিনিয়োগের জন্য বাংলাদেশ এখনো আকর্ষণীয় স্থান। আমরা এই সমঝোতা চুক্তির মাধ্যমে বাংলাদেশের অবকাঠামো উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে দীর্ঘ সময় ধরে অবদান রাখার বিষয়ে খুবই আশাবাদী। ’

বিডি ফাইন্যান্সের চেয়ারম্যান জনাব মানোয়ার হোসেন বলেন, ‘এই সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি বাংলাদেশের ব্যাংকিং এবং আর্থিক খাতের একটি ঐতিহাসিক ঘটনা। বাংলাদেশে একটি আর্থিক প্রতিষ্ঠানের এটি একটি বৃহত্তর বিনিয়োগ প্রচেষ্টা। বাংলাদেশের ৫০তম জন্মদিন উদযাপন উপলক্ষ্যে এই প্রচেষ্টা আমাদেরকে আরও কঠোর পরিশ্রমী ও সমৃদ্ধ করে গড়ে তুলবে।’

সভরেইন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপ বাংলাদেশের যে সব প্রকল্পে বিনিয়োগ করবে তা তারা কেস টু কেস ভিত্তিতে বিনিয়োগের ঝুঁকি মূল্যায়ন করবে। তাদের আগ্রহের বিনিয়োগ প্রকল্পগুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ সরকার সমর্থিত প্রকল্পসমূহ, বাংলাদেশের অর্থনৈতিক এবং রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল প্রকল্পসমূহ, সরকারি-বেসরকারি অংশীদারি হিসেবে কাঠামোগত প্রকল্প এবং পারস্পারকি স্বীকৃত সার্বভৌম, উপ-সার্বভৌম, সরকাররে কাছে চুক্তবিদ্ধ প্রকল্পসমুহ, প্রাপ্যতা প্রদান, বিদ্যুৎ ক্রয়ের চুক্তিপত্র সমূহ। এমনকি জাতিসংঘের টেকসয় উন্নয়ন লক্ষ্যসমূহের সাথে সামঞ্জস্যর্পুণ অন্যান্য প্রকল্পসমূহেও এসআইজি বিনিয়োগ করবে।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন