হিলি স্থলবন্দরের আমদানি-রপ্তানি বাণিজ্য চালু থাকবে

  13-04-2021 06:16PM

পিএনএস ডেস্ক : করোনাভাইরাসের সংক্রমণ রোধে সারা দেশে আগামীকাল বুধবার থেকে এক সপ্তাহের কঠোর বিধিনিষেধ ঘোষণা করেছে সরকার। তবে এর মাঝেও স্বাস্থ্যবিধি মেনে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে দুই দেশের মাঝে পণ্য আমদানি-রপ্তানি বাণিজ্যসহ বন্দরের ভেতরের সকল কার্যক্রম চালু থাকবে।

হিলি স্থলবন্দর আমদানি-রপ্তানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশীদ বলেন, আগামীকাল থেকে মুসলমান সম্প্রদায়ের এক মাসের রমজান শুরু হচ্ছে। এ সময় নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে বিশেষ করে পেঁয়াজের যেন ঘাটতি না হয় ও দাম ঊর্ধ্বমুখী না হয় সে জন্য সরকার লকডাউন ঘোষণা করলেও বন্দরের কার্যক্রম এর আওতার বাইরে রেখেছেন।

‘আমরাও সে মোতাবেক দেশের বাজারে পেঁয়াজ, চালসহ অন্যান্য পণ্যের সরবরাহ স্বাভাবিক রাখতে আমদানির জন্য বেশি করে যেমন এলসি খুলেছি তেমনি পণ্য আমদানির পরিমাণ বাড়িয়ে দিয়েছি। আশা করছি রমজানে পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম খুব একটা বাড়বে না। ’

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, হিলি স্থলবন্দরের আমদানি রপ্তানিসহ বন্দরের ভেতরের কার্যক্রম, বর্তমানে যেভাবে কার্যক্রম চলছে সেভাবেই চলবে। এ সময় দেশের বাজারে পণ্য সরবরাহ স্বাভাবিক রাখতে স্বাস্থ্যবিধিসহ সরকারি নির্দেশনা মেনে বন্দর দিয়ে ভারত-বাংলাদেশের মাঝে পণ্য আমদানি রপ্তানিসহ বন্দরের ভেতরের সকল কার্যক্রম চালু থাকবে। তবে এ ক্ষেত্রে অবশ্যই বন্দরে প্রবেশের ক্ষেত্রে ভারতীয় ও বাংলা ট্রাকে জীবাণুনাশক স্প্রে, চালক ও সহকারীদের মাস্ক পরা নিশ্চিত করা হবে।

একই সঙ্গে সিঅ্যান্ডএফ এজেন্ট ও আমদানি রপ্তানিকারক ও শ্রমিকদের বন্দরে প্রবেশের ক্ষেত্রে হাত ধোয়ার ব্যবস্থা রাখা হয়েছে ও তাদের মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

অপ্রয়োজনীয় মানুষজনের প্রবেশ সীমিত করা হয়েছে। তবে এ সময় বন্দরের কার্যক্রম কিছুটা কার্যক্রম সীমিত করা হয়েছে বিশেষ করে সন্ধ্যা সাতটার মধ্যে বাংলা ট্রাক প্রবেশের সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

পূর্বে রাত ১২টা বা এর অধিক সময় পর্যন্ত বন্দরের কার্যক্রম পরিচালিত হলেও বর্তমানে তা রাত ৯টা থেকে ১০টার মধ্যে শেষ করা হবে বলেও জানান তিনি।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন