বাজারে কয়েক গুণ বেড়েছে শসা-বেগুনের দাম

  16-04-2021 03:12PM

পিএনএস ডেস্ক: রাজধানীসহ সারাদেশে নিত্যপণ্য ও কাঁচাবাজারে দামের উত্তাপ বেড়েই চলছে। লকডাউন ও রোজা শুরুর পর থেকে কাঁচাবাজারে নানা পণ্যের দাম লাগামহীন। বেগুন, শসা, টমেটো ও লেবুর দাম কয়েক গুণ বেড়েছে। এর মধ্যে বেগুন ও শসার কেজিতে এবং লেবুর হালিতে সেঞ্চুরি হাকিয়েছেন রাজধানীর কাঁচাবাজারগুলোর খুচরা ব্যবসায়ীরা। টমেটোর দামেও হাফ সেঞ্চুরি হয়েছে। ইফতার উপকরণ হিসেবে এসব কৃষিপণ্যের কদর থাকায় দাম বাড়ানোর সুযোগ নিয়েছেন বলে অভিযোগ করেন ক্রেতারা।

বুধবার রোজা, নববর্ষ ও 'সর্বাত্মক লকডাউন' শুরু হয়। এই সুযোগে সবজির বাজারে দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। ক্রেতারা অভিযোগ করেন, গত সোমবার রাজধানীর বাজারে বেগুন ও শসা ৪০ থেকে ৫০ টাকায় কিনেছেন। এখন তা ৯০ থেকে ১০০ টাকা গুনতে হচ্ছে। দু'দিন আগেও বাজারে সবচেয়ে কম দামি সবজি ছিল টমেটো। এ পণ্যের দাম বেড়ে এখন কেজি ৫০ টাকা হয়েছে।

বাজার ঘুরে দেখা গেছে, মান ও বাজার ভেদে বেগুনের কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ১২০ টাকা। গত সপ্তাহে বেশিরভাগ বাজারে বেগুনের কেজি ৫০ টাকার মধ্যে বিক্রি হয়। শসা ১০০-১২০ টাকা, কাঁচা মরিচ ৭০-৮০ টাকা, ক্ষীরা ৫০-৬০ টাকা, আলু ২০-২৫ টাকায় বিক্রি করতে দেখা যায়। অথচ কয়েক দিন আগেও বেগুন, শসা, কাঁচামরিচ ৩৫ থেকে ৪০ টাকা কেজি দরে বিক্রি করা হয়েছে। আর আলুর দাম ছিল ১৬ থেকে ১৮ টাকা কেজি।

খিলগাঁও তালতলা বাজারে ১২০ টাকা কেজি বেগুন বিক্রি করা আফজাল হোসেন বলেন, রোজার প্রথম দিন থেকে বেগুনের দাম বেড়েছে। প্রথম রোজায় বেগুনের কেজি ৮০ টাকা বিক্রি করি। পাইকারিতে দাম বাড়ায় আজ ১২০ টাকা কেজি বিক্রি করতে হচ্ছে। রোজায় বরাবরই বেগুনের চাহিদা বেশি থাকে। এবারও এর ব্যতিক্রম হয়নি। চাহিদা বেড়ে যাওয়ার কারণেই বেগুনের এমন দাম বেড়েছে। দাম বাড়লেও বাজারে বেগুনের পর্যাপ্ত সরবরাহ রয়েছে।

এছাড়া ব্যবসায়ীরা মান ভেদে বরবটি, পটোল, করলা, চিচিঙ্গা, ঢ্যাঁড়স প্রভৃতি সবজি কেজিপ্রতি ৬০ থেকে ৭০ টাকায় বিক্রি করেন। যদিও কোনো কোনো দোকানিকে এই সবজিগুলোর জন্য ৮০ টাকা কেজি দর চাইতেও দেখা গেছে। এ ছাড়া দেশি মসুর ডাল ১১০-১২০ টাকা, ছোলা ৭০-৮০ টাকা, অ্যাংকর ডালের বেসন ৬০-৭০ টাকা, বুটের ডালের বেসন ১০০ থেকে ১২০ টাকা দরে বিক্রি করা হয়।

সবজির পাশাপাশি দাম বেড়েছে শাকের। বাজার থেকে এখন শাক এক আটি কিনতে ১৫ টাকা বা তার বেশি গুনতে হচ্ছে। পালং শাকের আঁটি বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা। একই দামে বিক্রি হচ্ছে লাল শাক, সবুজ শাক, পাট ও কলমি শাক। পুঁই শাকের আঁটি বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন