চাল-মুরগির দাম কমলেও, বেড়েছে সবজির দাম

  01-05-2021 05:01PM

পিএনএস ডেস্ক: কয়েকমাস ধরেই চড়া ছিল চালের দাম। সরকারি-বেসরকারি পর্যায়ে আমদানি হলেও চালের দাম কমেনি। অবশেষে চালের বাজারে কিছুটা স্বস্তি ফিরেছে। কমেছে মুরগির দামও। তবে এখনও চড়া সবজির বাজার। শনিবার রাজধানীর বেশ কিছু বাজার ঘুরে এসব তথ্য পাওয়া গেছে।

মুরগির বাজার ঘুরে দেখা যায়, ব্রয়লার ১৩০ টাকা, সোনালি (কক) ২৫০ টাকা, লেয়ার (লাল) ২২০ থেকে ২৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

সালেহ আহমেদ নামে এক মুরগি ব্যবসায়ী বলেন, রোজার শুরুতে মুরগির দাম বেশি ছিল। তবে এখন অনেক কমেছে। যেমন আগে আমরা ব্রয়লার মুরগি ১৫০ টাকা, সোনালি (কক) ৩০০ টাকা ও লেয়ার (লাল) ২৫০ টাকা কেজিতে বিক্রি করেছি। এখন ব্রয়লার কেজি ১৩০ টাকা, সোনালি (কক) ২৫০ টাকা ও লেয়ার (লাল) ২২০ টাকায় বিক্রি করছি।

চালের বাজার ঘুরে দেখা যায়, মিনিকেট চাল ৬০ থেকে ৬৫ টাকা, নাজিরশাইল চাল ৬৫ টাকা, পাইজাম চাল ৫০ টাকা, ২৮ চাল ৪৮ টাকায় বিক্রি হচ্ছে। চালের দাম কেজিতে ২ টাকা করে কমেছে।

সবজির বাজার ঘুরে দেখা যায়, বেগুন, পটল, ঢ্যাঁড়স, ঝিঙে, চিচিঙ্গা, কচুর লতি, বরবটি, করলা, কচুর লতি, ধুন্দল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০ থেকে ৬০ টাকায়। এছাড়া পেঁপে ৩০ টাকা, টমেটো ৫০, গাজর ৪০ টাকা, শসা ৪০ টাকা ও আলু ২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। লাউ ও চালকুমড়া আকারভেদে ৪০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। লেবু হালিপ্রতি আকারভেদে ২০ থেক ৪০ টাকা। কাঁচামরিচ বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজিতে। ধনে পাতা ও পুদিনা পাতা ১০০ টাকা থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। পুঁইশাক, লাউশাক, কলমিশাক, ডাঁটাশাক, লালশাক ও পাটশাকের আঁটি বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকায়।

মাংসের বাজার ঘুরে দেখা যায়, গরুর মাংস কেজিপ্রতি ৫৮০ টাকায় আর খাসির মাংস কেজিপ্রতি ৮৫০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতিহালি ডিম বিক্রি হচ্ছে ২৫ থেকে ২৮ টাকায়।

মাছের বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি রুই ও কাতলা ২৫০-৩৫০ টাকা, তেলাপিয়া ১৩০-১৬০, আইড় ৪০০-৫০০ টাকা, মেনি মাছ ৩০০-৩৫০, বাইলা মাছ প্রকার ভেদে ২৫০-৪০০ টাকা, বাইন মাছ ৩০০-৪০০ টাকা, গলদা চিংড়ি ৬০০-৮০০ টাকা, পুঁটি ২৮০-৩০০ টাকা, পোয়া ৩০০-৪০০ টাকা, মলা ২৮০-৩৬০ টাকা, পাবদা ২৫০-৩৫০ টাকা, বোয়াল ৪০০-৫০০ টাকা, শিং ও দেশি মাগুর ৪০০-৫০০, শোল মাছ ৪০০-৫০০ টাকা, টাকি মাছ ৩০০ টাকা, পাঙ্গাস ১৩০-১৬০ টাকা, চাষের কৈ ১৫০-২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন