হিলির রেলপথ দিয়ে ভারত থেকে দেড় হাজার টন পেঁয়াজ আমদানি

  11-05-2021 05:22PM

পিএনএস ডেস্ক : ঈদে দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখতে ও মূল্য সহনীয় পর্যায়ে রাখতে দিনাজপুরের হিলি স্থলবন্দরের রেলপথ দিয়ে ভারত থেকে ১ হাজার ৬০৮ টন পেঁয়াজ আমদানি করেছেন বন্দরের আমদানিকারকরা। তবে পেঁয়াজ আমদানির জন্য আইপি না থাকায় ও নতুন করে আইপির অনুমোদন বন্ধ থাকায় স্থলবন্দরের সড়ক পথ দিয়ে গত ২৯ এপ্রিল থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে।

মঙ্গলবার সকালে চাঁপাইনবাবগঞ্জের রহনপুর দিয়ে ৪২টি ওয়াগন নিয়ে পেঁয়াজবাহী মালবাহী ট্রেনটি হিলি রেলস্টেশনে এসে পৌঁছায়। হিলির রাইহান ট্রেডার্স এসব পেঁয়াজ আমদানি করেছে।

পেঁয়াজ ব্যবসায়ী সাদ্দাম হোসেন বলেন, পেঁয়াজ আমদানির জন্য আইপি শেষ হয়ে যাওয়ায় ও নতুন করে পেঁয়াজ আমদানির জন্য অনুমোদন না দেওয়ায় স্থলবন্দরের সড়কপথ দিয়ে গত ২৯ এপ্রিল থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে গেছে। কিন্তু ঈদে দেশের বাজারে পেঁয়াজের বাড়তি চাহিদার কথা মাথায় রেখে ও দাম সহনীয় পর্যায়ে রাখতে রেলপথে পেঁয়াজ আমদানির আইপির মেয়াদ থাকায় রেলপথ দিয়ে পেঁয়াজ আমদানি করা হচ্ছে।

আজ ৪২টি ওয়াগনে সর্বমোট ১ হাজার ৬০৮টন পেঁয়াজ দেশে এসেছে। আমদানি করা এসব পেঁয়াজের পড়তা রয়েছে ৩১/৩২ টাকা, তবে বাজারে দেশীয় পেঁয়াজের দাম কম থাকায় আমদানি করা পেঁয়াজের তেমন একটা চাহিদা নেই। যার কারণে আমাদের খানিকটা কম দামে বিক্রি করতে হবে এতে করে লোকসান গুনতে হবে।

হিলি রেলওয়ে স্টেশন মাস্টার তপন কুমার বলেন, আজ সকালে রহনপুর থেকে ভারত থেকে পেঁয়াজবাহী মালবাহী ট্রেনটি হিলি রেলস্টেশনে আসে। এতে ভাড়া বাবড় সরকারের আয় হয়েছে ১১ লাখ ৯২ হাজার টাকা। পেঁয়াজ খালাস কার্যক্রম চলছে, খালাস শেষে ট্রেনটি পুনরায় বিরল বা দর্শনা ভারতে ফিরে যাওয়ার কথা রয়েছে।

হিলি স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী সংগনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী বলেন, পেঁয়াজের যেসব আইপি ইস্যু ছিল তা গত ২৯ এপ্রিল মেয়াদ শেষ হয়ে গেছে। হিলি স্থলবন্দরের একজন আমদানিকারকের রেলপথ দিয়ে পেঁয়াজ আমদানির জন্য আইপি ছিল যেটির মেয়াদ ৮ জুন পর্যন্ত রয়েছে তার মাধ্যমে রেলপথ দিয়ে পেঁয়াজ আমদানি হয়েছে।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন