হিলিতে কেজিতে ২ টাকা কমেছে পেঁয়াজের দাম

  14-06-2021 04:29PM

পিএনএস ডেস্ক : পেঁয়াজের আমদানি বাড়ায় আবারও একদিনের ব্যবধানে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারিতে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ২ টাকা করে। এক দিন আগেও প্রতি কেজি পেঁয়াজ পাইকারিতে প্রকারভেদে ২৭ টাকা থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে তা কমে ২৫ টাকা থেকে ২৮ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মামুনর রশীদ ও পেঁয়াজ ব্যবসায়ী রবিউল ইসলাম বলেন, সরকার পেঁয়াজ আমদানির অনুমতি (আইপি) দেওয়ায় গত ৩ জুন হিলি স্থলবন্দরসহ দেশের সবগুলো বন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজের আমদানি অব্যাহত রয়েছে।

বন্দরের সকল আমদানিকারক প্রচুর পরিমাণে পেঁয়াজের এলসি খোলায় প্রথমের দিকে আমদানির পরিমাণ কিছুটা কম থাকলেও দিন দিন পেঁয়াজ আমদানির পরিমাণ বাড়ছে।

আগে বন্দর দিয়ে ৫/১০ ট্রাক করে পেঁয়াজ আমদানি হলেও বর্তমানে তা বেড়ে ২৫ থেকে ৩০ ট্রাক করে পেঁয়াজ আমদানি হচ্ছে। একইভাবে মিয়ানমার থেকেও প্রচুর পরিমাণে পেঁয়াজ আমদানি হওয়ায় দেশের বাজারে চাহিদার তুলনায় পণ্যটির সরবরাহ বাড়ায় পেঁয়াজের দাম কমছে।

এছাড়াও ভারতীয় পেঁয়াজ না আসায় দেশীয় পেঁয়াজের উপর চাপ পড়ার কারণে দাম যে ঊর্ধ্বমুখী অবস্থায় গিয়েছিল তা এখন কমে ৪০টাকার নিচে নামার কারণে ও বিভিন্ন মোকামগুলোতে পেঁয়াজের সরবরাহ বাড়ার কারণে আমদানি করা পেঁয়াজের চাহিদা কিছুটা কমার কারণে দাম কমতে শুরু করেছে।

কোরবানির ঈদকে ঘিরে দেশের বাজারে বাড়তি চাহিদা ঘিরে বন্দরের আমদানিকারকেরা প্রচুর পরিমাণে পেঁয়াজের এলসি খুলেছেন তাতে করে সামনের দিনে বন্দর দিয়ে পেঁয়াজের আমদানি আরও বাড়বে এতে করে আসন্ন কোরবানির ঈদে দেশে পেঁয়াজের দাম তেমন একটা বাড়বে না বলেও জানান তারা।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন