ভারতে বিশ্বব্যাংকের প্রধান বাংলাদেশের জুনায়েদ আহমেদ

  21-09-2016 12:19AM


পিএনএস ডেস্ক : ভারতে বিশ্বব্যাংকের প্রধান (কান্ট্রি ডিরেক্টর) হলেন বাংলাদেশি অর্থনীতিবিদ জুনায়েদ কামাল আহমেদ। তিনি ভারতে বিশ্বব্যাংকের প্রধানের দায়িত্বে ওনো রুহলের স্থলাভিষিক্ত হয়েছেন বলে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সংস্থাটির নয়া দিল্লি কার্যালয়ের এক বিবৃতিতে জানানো হয়। ওনো রুহল গত ৪ বছর এই দায়িত্বে ছিলেন।

বিশ্বব্যাংকের নিজস্ব ওয়েবসাইটে জানানো হয়, চলতি মাসের ১ তারিখ থেকে সংস্থার নয়া দিল্লি কার্যালয়ে যোগ দিয়েছেন জুনায়েদ কামাল আহমেদ।

সাবেক কূটনীতিকের ছেলে জুনায়েদ ১৯৯১ সালে তরুণ পেশাদার হিসেবে বিশ্বব্যাংকে যোগ দেন। নয়াদিল্লিতে দায়িত্ব নেওয়ার আগে বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পালন করছিলেন জুনায়েদ।

চলতি বছরের জানুয়ারিতে সংস্থার প্রেসিডেন্টের কার্যালয়ে যোগ দেওয়ার আগে জুনায়েদ বিশ্বব্যাংকের ওয়াটার গ্লোবাল প্র্যাকটিসের জ্যেষ্ঠ পরিচালক ছিলেন। ২০১৪ সালে ওয়াটার গ্লোবাল প্র্যাকটিসের কার্যক্রম শুরুর সময় থেকেই ওই দায়িত্ব পালন করছিলেন তিনি ।

বিশ্ব ব্যাংকের এই বাংলাদেশি কর্মকর্তা বিভিন্ন সময়ে আফ্রিকা ও ইস্টার্ন ইউরোপে অবকাঠামো উন্নয়ন বিষয়ক বিভিন্ন প্রকল্পে কাজ করেছেন। এ ছাড়া ভারত ও দক্ষিণ আফ্রিকাসহ আফ্রিকা, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকার বিভিন্ন অঞ্চলে বিশ্ব ব্যাংকের কার্যক্রম ব্যবস্থাপনায় বিভিন্ন পদে কাজ করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ফলিত অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করা জুনায়েদ হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে লোক প্রশাসনে স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি অর্থনীতিতে স্নাতক ডিগ্রি নেন ব্রাউন ইউনিভার্সিটি থেকে।

জুনায়েদ কামাল আহমেদের বাড়ি বাংলাদেশের কুমিল্লা জেলায়। তিনি সাবেক কূটনীতিক প্রয়াত মুসলেহউদ্দিন আহমেদের ছেলে। মুসলেহউদ্দিন আহমেদ বেসরকারি নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা উপাচার্য ছিলেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন