ইবির কেন্দ্রীয় মিলনায়তনের নাম পরিবর্তন

  14-10-2016 10:34PM

পিএনএস : হাইকোর্টের নির্দেশ অনুযায়ী ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) কেন্দ্রীয় মিলনায়তনের নাম পরিবর্তন করে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান রাখা হয়েছে।

শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ২৩২তম সিন্ডিকেটে এই সিদ্ধান্ত নেয়া হয়। সিন্ডিকেটে ৫৪৮টি এজেন্ডা আলোচনা হয়েছে।

সিন্ডিকেট সভা সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনের প্রতিষ্ঠালগ্ন নাম শাহ আজিজুর রহমান। এই নাম পরিবর্তন করে মিলনায়তনের নামকরণ করা হয়েছে ‘বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান’। প্রথমে ২০১২ সালের ১৪ মে হাইকোর্ট এ ভবনটির নাম পরিবর্তনে নির্দেশ দেন। কিন্তু দীর্ঘদিনেও তা বাস্তবায়িত না হলে ২০১৫ সালের ১৮ আগস্ট হাইকোর্টের এক আইনজীবী বিষয়টি আদালতে উপস্থাপন করেন।

পরে ২৫ আগস্ট হাইকার্টের একই বেঞ্চ এ আদেশ বাস্তবায়নের নির্দেশ দেন। কিন্তু তারপরেও আদেশ বাস্তবায়িত না হওয়ায় একই আদালত ৩ নভেম্বর উপাচর্যকে একই আদেশ দেন। এরই প্রেক্ষিতে শুক্রবার বিশ্ববিদ্যালয়ের ২৩২তম সিন্ডিকেটে নাম পরিবর্তন করা হয়েছে।

দীর্ঘ প্রায় দুই বছর পর ২৩২তম সিন্ডিকেটের আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শুক্রবার সকাল ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত উপাচার্যের বাসভবনে এ সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়।

সিন্ডকেট সভায় ৫৪৮টি এজেন্ডার মধ্য ১১০টি ছিল মূল আলোচ্য সূচি এবং বাকি এজেন্ডা ছিল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরীক্ষা ও ফল সংক্রান্ত। এছাড়া সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন দ্বিতীয় অনুষদ ভবনের নাম ‘রবীন্দ্র নজরুল অনুষদ ভবন’ এবং নির্মাণাধীন ছাত্রাবাসের নাম ‘শেখ রাসেল হল’ নির্ধারণ করা হয়েছে। এছাড়া সভায় আরো কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্যর সময়ে কর্মকর্তাদের চাকরীর বয়সসীমা ৬২ বছর করার খসড়া সিদ্ধান্ত বাতিল করে ৬০ বছর করে সিন্ডিকেট সদস্যরা।

বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাদের ওপর হামলাকারী কর্মকর্তা আবদুল হান্নান এবং আলমঙ্গীর হোসেন খাঁনকে সহকারী রেজিস্ট্রার থেকে পদন্নোতি দিয়ে ডেপুটি রেজিস্ট্রার করা হয়েছে। নিয়মানুযায়ী চাকরীর বয়স ৬ বছর হওয়ার পর ডেপুটি রেজিস্ট্রার হওয়ার কথা থাকলেও মাত্র ৫ বছর ৫ মাসে তারা এ পদন্নোতি পেয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের কর্মচারী কর্মকর্তাদের দারুল এহসান বিশ্ববিদ্যালয়ে পড়ার অনুমতি দেয়া হবে না বলেও সিদ্ধান্ত নিয়েছেন প্রশাসন।

উপাচার্য অধ্যাপক ড. মো. হারুন উর রশিদ আসকারির সভাপতিত্বে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, শিক্ষামন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হেলাল উদ্দিনসহ সিন্ডিকেট সদস্যরা উপস্থিত ছিলেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন