ইংলিশ মিডিয়াম স্কুল ফিস নির্ধারন করবে সরকার

  16-10-2016 12:52PM

পিএনএস ডেস্ক: ইংরেজি মাধ্যম স্কুলে ভর্তিসহ সব ধরনের ফিস ঠিক করে দেবে সরকার। নির্ধারিত ফিস থেকে বেশি টাকা নিলেই থাকবে কঠোর ব্যবস্থা। এ সংক্রান্ত আইনের খসড়া চূড়ান্ত করেছে শিক্ষামন্ত্রণালয়। শিগগিরই সেটি অনুমোদনের জন্য মন্ত্রিসভায় তোলা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সরকারের কোনো নিয়ন্ত্রণ ছাড়াই চলছে দেশের ইংরেজি মাধ্যম স্কুল। এসব স্কুল নিজেদের সিদ্ধান্তে ঠিক করছে ভর্তি ফি ও ছাত্র বেতন।

এমন অবস্থায় ইংরেজি মাধ্যম স্কুলগুলোকে নিয়ন্ত্রণের জন্য আসছে আইন। শিক্ষা মন্ত্রণালয়েরআইনের চূড়ান্ত খসড়ায় এসব স্কুলগুলোকে তিনটি শ্রেণিতে ভাগ করে বেতন ফি ঠিক করা হয়েছে।
৭শ বা তার চেয়ে বেশি শিক্ষার্থী নিয়ে পরিচালিত সর্বোচ্চ সুযোগ সুবিধার স্কুল রয়েছে ‘এ’ শ্রেণিতে। ৪০০ থেকে ৭০০ শিক্ষার্থীর প্রতিষ্ঠান থাকছে ‘বি’ শ্রেণিতে। এছাড়া ৪০০ জনের নিচে শিক্ষার্থী থাকলে তা ‘সি’ শ্রেণিতে পড়বে। এসব স্কুলে ভর্তি ও সেশন ফি মহানগর ও মহানগরের বাইরে হবে আলাদা।

নির্ধারিত ফিস থেকে বেশি আদায় করলে পাঁচ লাখ টাকা জরিমানা বা এক বছর জেল বা উভয়দণ্ডের বিধান রাখা হয়েছে প্রস্তাবিত আইনে। শিগগিরই এটি মন্ত্রিসভায় পাস হবে বলে আশাবাদী শিক্ষামন্ত্রী।

খসড়া আইন নিয়ে মন্তব্য করতে রাজি হয়নি কোনো ইংরেজি মাধ্যম স্কুলের কর্তৃপক্ষ। অন্যদিকে অভিভাবকেরা বলছেন, শুধু আইন করলেই হবে না বাস্তবায়নে থাকতে হবে সরকারের কঠোর নজরদারি।

সারাদেশে অনুমোদন আছে মাত্র ১৫৯টি ইংরেজি মাধ্যম স্কুলের। তবে কার্যক্রম চালাচ্ছে হাজারের ওপর স্কুল।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন