‘কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতার দায়দায়িত্ব সিটিসেলেরই’

  21-10-2016 06:21PM

পিএনএস ডেস্ক : সম্প্রতি কার্যক্রম বন্ধ হওয়া দেশের প্রথম বেসরকারি মোবাইল ফোন অপারেটর সিটিসেলের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতার দায়দায়িত্ব তাদেরই নিতে হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

শুক্রবার সকালে গুলশানে বাংলাদেশ টেলিকমিউনিকেশনস কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) টেলিফোন এক্সচেঞ্জ অফিসে এক সংবাদ সম্মেলনে তারানা হালিম এ কথা বলেন।

বঙ্গবন্ধু স্যাটেলাইটের বর্তমান অবস্থা এবং সারা দেশে স্থাপিত অপটিক্যাল ফাইবার নেটওয়ার্কের বিষয়ে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী বলেন, ‘সিটিসেলের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতার দায়দায়িত্ব সিটিসেলেরই। এ বিষয়ে দায়দায়িত্ব সিটিসেলকেই নিতে হবে। অবশ্যই রেগুলেটর হিসেবে সেখানে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) তার যেটুকু ভূমিকা, সেটুকুই পালন করবে। এর বাইরে কোনো ভূমিকা পালন করার অবকাশ বিটিআরসির নেই। এবং বিটিআরসি সেটা করবেও না।’

এ সময় প্রতিমন্ত্রী জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর ইঞ্জিনিয়ারিংয়ের কাজ ৮৩ শতাংশ, অ্যান্টেনা তৈরির কাজ ৫৬ শতাংশ এবং কমিউনিকেশন ও সার্ভিস মডিউল তৈরির কাজ ৬৫ শতাংশ সম্পন্ন হয়েছে।

নির্ধারিত সময়ের মধ্যেই সব কাজ শেষ হবে উল্লেখ করে প্রতিমন্ত্রী জানান, ৫৮টি জেলায় অপটিক্যাল ফাইবার স্থাপনের কাজ অনেকখানি এগিয়েছে। এ সময় সিটিসেল বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবও দেন তিনি।

তিনি জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পর সেটি নিয়ন্ত্রণ কাজে বিটিসিএল স্টাফ কলেজ, গাজীপুরে প্রাইমারি ও বেতবুনিয়া, রাঙ্গামাটিতে সেকেন্ডারি গ্রাউন্ড স্টেশন স্থাপনের জন্য চূড়ান্ত স্থাপত্য ও কাঠামো নকশা অনুযায়ী দুটি গ্রাউন্ড স্টেশনের নির্মাণ কাজ চলমান রয়েছে।

তিনি বলেন, ‘গ্রাউন্ড স্টেশনের আর্থ ফিলিং, বাউন্ডারি ওযাল এর কাজ শেষ পর্যায়ে রয়েছে এবং মূল ভবনের নীচতলার কাজও প্রায় শেষ। থ্যালেস ইতিমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর গ্রাউন্ড স্টেশনের জন্য যন্ত্রপাতি ক্রয়ের কাজ সম্পন্ন করেছে। চলতি বছরের নভেম্বরের মধ্যে গ্রাউন্ড স্টেশনের অ্যান্টিনা যন্ত্রাংশ আমদানি প্রক্রিয়া শুরু হবে।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, বঙ্গবন্ধু স্যাটেলাইট ১ নির্মাণে থ্যালেস-এর সঙ্গে মোট এক হাজার ৯৫১ কোটি ৭৫ লাখ টাকা চুক্তি মূল্যের মধ্যে ৬৯৭ কোটি ৪৬ লাখ টাকা পরিশোধ করা হয়েছে। পরিশোধ করা এ টাকার মধ্যে ৩৩১ কোটি ২৮ লাখ টাকা সোনালী ব্যাংক থেকে অন্তবর্তীকালীন ঋণ নেওয়া হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট সিস্টেমে অর্থায়নের জন্য ইতিমধ্যে এইচএসবিসি-এর সঙ্গে করা ১৫৭ মিলিয়ন ইউরো ঋণ চুক্তির অর্থ থেকে মেটানো হবে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন