জেএসসি-জেডিসি পরীক্ষা যথাসময়েই

  24-10-2016 07:46AM


পিএনএস: এবারের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল মাদরাসা সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা নেয়ার দায়িত্ব প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় না নিলেও শিক্ষা মন্ত্রণালয় নির্ধারিত সময়ে পরীক্ষা নিবে এবং ৩০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। গতকাল দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, দায়িত্ব আমরা নিয়েছি। এটা আমাদের দায়িত্ব, কারণ পরীক্ষাটা অব্যাহত রাখতে হবে। মাঝখানে একটা বিচ্ছিন্নতা হলে আমাদের ধারাবাহিকতায় ক্ষতি হবে। আমরা একই শিক্ষা পরিবার, দুটিই সরকারের মন্ত্রণালয়। দায়িত্ব নিতে দ্বিধাবোধ করার কোনো কারণ নেই। যদিও আমাদের খুব চাপ পড়বে, রাত দিন খেটেই এটা করতে হবে। তিনি বলেন, বন্ধ (শুক্র ও শনিবার) থাকলেও আমরা কিছুটা যোগাযোগ করে ফেলেছি। বোর্ডগুলোকে প্রস্তুত করেছি। আমাদের মন্ত্রণালয় সম্পূর্ণ প্রস্তুত। পরীক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশে মন্ত্রী বলেন, আপনারা কোনোভাবেই জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠানের ক্ষেত্রে দ্বিধা-দ্বন্দ্বে থাকবেন না, অনিশ্চয়তায় থাকবেন না। নির্ধারিত সময়ে পরীক্ষা নিয়ে ৩০ দিনের মধ্যে ফল দেয়া হবে। মন্ত্রী বলেন, শিক্ষানীতি অনুযায়ী পঞ্চম শ্রেণির সমাপনী বা জেএসসি-জেডিসি পরীক্ষা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নেয়ার কথা। সে হিসেবে আমরা বলেছি, যেহেতু প্রথম তাই সব ধরনের সহযোগিতা আমরা দিয়ে যাবো।

সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, এ বছর জেএসসি ও জেডিসিতে মোট পরীক্ষার্থী ২৪ লাখ ১০ হাজার ১৫ জন। এর মধ্যে ছাত্র ১১ লাখ ২৩ হাজার ১৬২ জন ও ছাত্রী ১২ লাখ ৮৬ হাজার ৮৫৩ জন। ছাত্র থেকে ছাত্রী বেশি এক লাখ ৬৩ হাজার ৬৯১ জন। আটটি সাধারণ শিক্ষাবোর্ডের অধীনে জেএসসিতে ২০ লাখ ৩৫ হাজার ৫৪৩ ও মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৩ লাখ ৭৪ হাজার ৪৭২ জন পরীক্ষার্থী। ২৮ হাজার ৮৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা
২ হাজার ৭৩৪টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে।
গণশিক্ষা মন্ত্রণালয় কেন পরীক্ষা নিতে পারবে না তা জানেন না দাবি করে নুরুল ইসলাম নাহিদ বলেন, তাদের সঙ্গে আমার কথা বলার সুযোগ হয়নি। তাদের সঙ্গে আমরা কথা বলবো। কেউ কেউ লিখেছেন আমি ক্ষুব্ধ। আমি কোথাও এ কথাটা বলিনি। বরং তারা আমাদের ওপর আস্থা রাখায় আমরা খুশি হয়েছি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- শিক্ষা সচিব মো. সোহবার হোসাইন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক এসএম ওয়াহিদুজ্জামান, ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমানসহ শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।





পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন