বহিষ্কারের ৫ দিনেও প্রজ্ঞাপন জারি করেনি জাবি প্রশাসন

  26-10-2016 10:15PM

পিএনএস: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সাংবাদিক নির্যাতনের ঘটনায় তিন ছাত্রলীগ নেতা-কর্মীকে বহিষ্কারের পাঁচদিনেও প্রজ্ঞাপন জারি করেনি জাবি প্রশাসন।

জাবি প্রশাসন ওই ছাত্রলীগ নেতা-কর্মীদের ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করলেও নির্বিঘ্নে হলে ও ক্যাম্পাসে ঘুরে বেড়াচ্ছে তারা।

এ কারণে সংশয়ে আছেন বিশ্ববিদ্যালয়ের কর্মরত সাংবাদিকরা। ক্যাম্পাসে এ অবাঞ্ছিত ছাত্রলীগ নেতাকর্মীদের বিচরণে যে কোনো সময় অপ্রীতিকার ঘটনা ঘটতে পারে বলে মনে করছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

গতকাল মঙ্গলবার (২৫ অক্টোবর) এ বহিষ্কৃত ছাত্রলীগ নেতাকর্মীদের বাঁচাতে জোর করে সাধারণ শিক্ষার্থীদের দিয়ে মানববন্ধন করিয়েছে বহিষ্কৃত নেতাকর্মীদের অনুসারীরা।

এর আগে গত ৮ জুন (বুধবার) এক তরুণীকে অপহরণকারীর হাত থেকে বাঁচাতে গিয়ে শাখা ছাত্রলীগের ধর্ম বিষয়ক সম্পাদক মহিতোষ রায় টিটুর নেতৃত্বে ছাত্রলীগ নেতাকর্মীদের হাতে গুরুতর জখম হন একটি অনলাইন পত্রিকার জাবি প্রতিনিধি শফিকুল ইসলাম।

কিন্তু সুষ্ঠু তদন্ত সাপেক্ষে এ ঘটনার বিচার করতে গড়িমসি করে জাবি প্রশাসন। বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা বার বার এ বিষয়টি অবহিত করলেও কোনো কর্ণপাত করেনি জাবি প্রশাসন। এ পরিপ্রেক্ষিতে সাংবাদিকরা গত ১৭ এবং ১৮ অক্টোবর প্রশাসনিক ভবন অবরোধ করার আল্টিমেটাম দিয়ে ১৭ অক্টোবর তা ঘেরাও করে।

পরে ২১ অক্টোবর (শুক্রবার) বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে এক বিশেষ সিন্ডিকেট সভায় শাখা ছাত্রলীগের ধর্মবিষয়ক সম্পাদক মহিতোষ রায় টিটোকে ২ বছরের জন্য এবং সহ-সম্পাদক ইকরাম উদ্দিন অমি ও ছাত্রলীগকর্মী ইকরাম নাহিদকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়। একই সময়ে তাদের ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করা হয়।

কিন্তু, বুধবার (২৬ অক্টো্রব) বহিষ্কারের পাঁচদিনেও প্রজ্ঞাপন জারি করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মরত সাংবাদিকরা।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সভাপতি দীপাঞ্জন সিদ্ধান্ত কাজল বলেন, বিচারের সময় থেকেই বিশ্ববিদ্যালয় প্রশাসন পক্ষপাতমূলক আচরণ করে আসছে। তাছাড়া বহিষ্কারের সময়সীমা কমিয়ে আনার জন্য তারা এখন পর্যন্ত প্রজ্ঞাপনও জারি করেনি।

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটে’র সভাপতি জুবায়ের টিপু বলেন, বিশ্ববিদ্যালয়ে প্রশাসনের এ ধরনের আচরণে আমাদের মনে হচ্ছে ওই ছাত্রলীগ নেতা-কর্মীদের বাঁচানোর পাঁয়তারা করছেন তারা। অতি দ্রুত প্রজ্ঞাপন জারির মাধ্যমে তাদের শাস্তির দাবি জানান তিনি।

শিক্ষক মঞ্চের মুখপাত্র সহযোগী অধ্যাপক রায়হান রাইন বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রথম থেকেই ধূর্ততার পরিচয় দিয়েছে। ইতোপূর্বে যেভাবে শিক্ষকদের সঙ্গে প্রতারণা করা করেছে ঠিক একই ভাবে এবারও প্রতারণা করা হচ্ছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বলেন, কাজ চলছে কিছু দিনের মধ্যে প্রজ্ঞাপন জারি করা হবে।



পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন