সেন্ট্রাল লাইব্রেরি ক্যাপাসিটি বিল্ডিং কর্মশালা অনুষ্ঠিত

  

পিএনএস: উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প কর্তৃক আয়োজিত দিনব্যাপী ‘সেন্ট্রাল লাইব্রেরি ক্যাপাসিটি বিল্ডিং’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) অডিটরিয়ামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে ইউজিসির সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

ইউজিসির সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এনডিসি প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প ড. গৌরাঙ্গ চন্দ্র মোহন্ত, বিশ্ব ব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মো. মোখলেছুর রহমান, ইউজিসির সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম।

ইউজিসির সচিব ড. মো. খালেদ অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিক হাসিনা আফরোজ ‘অ্যাডমিনেস্ট্রিটিভ ম্যানেজম্যান্ট অব ইউডিএলই-রিসোর্সেস ওপর একটি সেশন পরিচালনা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ইনফরমেশন সাইয়েন্স অ্যান্ড লাইব্রেরি ম্যানেজম্যান্ট ড. এসএম জাভেদ আহমেদ ‘এক্সপ্লোরেশন অব ইউডিএলই-রিসোর্সেস’ এর ওপর অপর আরেকটি সেশন পরিচালনা করেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ডিজিটাল লাইব্রেরি হচ্ছে স্থান, সময় এবং অর্থ সাশ্রয়ের উৎকৃষ্ট মাধ্যম। বিশ্বায়নের এই যুগে শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকদের টিকে থাকতে হলে তাদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্য ডিজিটাল রিসোর্স ব্যবহার খুবই জরুরি।

উচ্চশিক্ষা পর্যায়ে শিক্ষক-শিক্ষার্থী, এবং গবেষকদের মাঝে ডিজিটাল লাইব্রেরির ব্যবহার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানান তিনি।

সভাপতির বক্তব্যে প্রফেসর আখতার হোসেন কর্মশালায় ডিজিটাল লাইব্রেরির সার্বিক চিত্র তুলে ধরেন। তিনি জাতীয় উন্নয়নে গবেষকদের ডিজিটাল লাইব্রেরির সুবিধাদির সর্বোচ্চ ব্যবহার করার জন্য আহ্বান জানান।

দেশের ৮০টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিকগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে ইউজিসি ও উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।


পিএনএস/বাকিবিল্লাহ্

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech