প্রতিবন্ধীদের উচ্চ শিক্ষার দায়িত্ব নেবে বাউবি

  09-12-2016 07:32PM

পিএনএস:অসহায় মুক্তিযোদ্ধা, তাদের সন্তান-সন্ততি ও প্রতিবন্ধীদের বিনামূল্যে উচ্চ শিক্ষার দায়িত্ব নেবে বাউবি (বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়)।

শুক্রবার প্রতিবন্ধী এক নারীর উচ্চ শিক্ষার দায়িত্বগ্রহণ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে উপাচার্যের পক্ষে এ ঘোষণা দেন বাউবি চট্টগ্রাম আঞ্চলিক কেন্দ্রের পরিচালক বদরুল হায়দার চৌধুরী।

অনুষ্ঠানে বিনামূল্যে উচ্চ শিক্ষার দায়িত্ব নেওয়া শিক্ষার্থীর নাম তাপসী দাস। তাপসী দাশ বাউবির এসএসসি প্রোগ্রামের শিক্ষার্থী।

কিছু দিন আগে একটি জাতীয় পত্রিকায় তাকে নিয়ে প্রকাশিত প্রতিবেদন বাউবি উপাচার্যের নজরে পড়লে কর্তৃপক্ষ তার উচ্চ শিক্ষার দায়িত্ব নেয়।

তাপসী দাস এসএসসি প্রোগ্রামের পরীক্ষায় ভালো ফলাফল করতে পারলে তাকে বাউবিতে চাকরি দেওয়ারও আশ্বাস দেওয়া হয় উপাচার্যের পক্ষ থেকে।

বদরুল হায়দার চৌধুরী বলেন, এখন থেকে যত প্রতিবন্ধী, অসহায় মু্ক্তিযোদ্ধা- তাদের সন্তান-সন্ততিদের এসএসসি থেকে স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার দায়িত্ব নিবে বাউবি।

“বিজয়ের মাসে তাপসী দাসের মুখে বিজয়ের হাসি এনে দিতে পেরে আমরা খুশি। মুক্তিযোদ্ধা ও তাদের সন্তান-সন্ততিসহ এরকম যত শিক্ষার্থী আছে তাদের সবার উচ্চ শিক্ষার দায়িত্ব বাউবি নেবে”।

বাউবির বিনামূল্যে উচ্চ শিক্ষা পেতে ঘোষিত ক্যাটাগরির যে কেউ আঞ্চলিক কেন্দ্র পরিচালক বরাবর আবেদন করলে এ সুযোগ পাবে বলে জানান বদরুল হায়দার।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়সহ চারটি বিশ্ববিদ্যালয় ও ১২৬টি স্কুল ও কলেজে বাউবির কার্যক্রম আছে জানিয়ে তিনি বলেন, এসব কেন্দ্রে বাউবির ১৬টি প্রোগ্রাম চালু আছে।

চট্টগ্রামে এসব কেন্দ্রে চলমান প্রোগ্রামে ঘোষিত ক্যাটাগরির যে কেউ ভর্তির আবেদন করতে পারবে।

অনুষ্ঠানে বাউবি উপাচার্যের পক্ষ থেকে তাপসী দাসকে পড়াশুনার আনুষঙ্গিক ব্যয় মেটানোর জন্য ১০ হাজার টাকা অনুদান ও একসেট পোশাক দেওয়া হয়।



পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন