পৃথিবীর সবচেয়ে দামি ৭ ডিগ্রি

  

পিএনএস: বলা হয়, শিক্ষা অর্জনের জন্য মানুষ যে বিনিয়োগ করে তাই সর্বশ্রেষ্ঠ বিনিয়োগ। কিংবা শিক্ষা অর্জন করাটাই জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব বলে বিবেচিত হয় অনেকের কাছে।

তাই বলে শিক্ষা অর্জন যে বড় ধরনের বিনিয়োগের বিষয় তা বলা হচ্ছে না। কিন্তু কিছু ক্ষেত্রে তেমনটাই হয়েছে। বিভিন্ন ধরনের ডিগ্রি পেতে বিভিন্ন পরিমাণ অর্থ ব্যয় হতে পারে। এখানে এমন শিক্ষার কথা বলা হচ্ছে, যা অর্জনে বড় ধরনের বিনিয়োগ প্রয়োজন। দেখে নিন সেই ডিগ্রিগুলোর কথা যা পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল ডিগ্রি বলে বিবেচিত হয়।

১. হোয়ার্টন স্কুল- এক্সিকিউটিভ এমবিএ: ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়ার হোয়ার্টন স্কুল থেকে এক্সিকিউটিভ এমবিএ করতে পারেন। কিন্তু এর জন্য গুনতে হবে ১ লাখ ৯২ হাজার ৯০০ ডলার। বাংলাদেশি টাকায় প্রায় ১ কোটি ৫৪ লাখ ৩২ হাজার। এটাকে বিশ্বের শ্রেষ্ঠ বিজনের প্রোগ্রামের মধ্যে একটি ধরা হয়। গ্র্যাজুয়েশনের পর গড়ে ১ লাখ ২৭ হাজার ২৮০ ডলার বেতনের চাকরি মিলবে।

২. সারাহ লরেন্স কলেজ- ব্যাচেলর অব আর্টস: এই ডিগ্রি মিলবে ২ লাখ ৪ হাজার ৭৮৪ ডলারে, যা প্রায় ১ কোটি ৬৩ লাখ ৮২ হাজার ৭২০ টাকার মতো। নিউ ইয়র্কের ওয়েস্টচেস্টার কাউন্টিতে অবস্থিত এটি। লিবারাল আর্টস স্কুলের এই ডিগ্রি পাওয়ার জন্য কোনো বিশেষ কোর্স ও পরীক্ষা নেই। এখানে বিশেষ পদ্ধতিতে প্রত্যেককে শিক্ষা প্রদান করা হয়।

৩. হার্ভে মাড কলেজ- ব্যাচেলর অব সায়েন্স: এই ডিগ্রি করতে লাগবে ২ লাখ ৯ হাজার ৫৩২ ডলার বা ১ কোটি ৬৭ লাখ ৬২ হাজার ৫৬০ টাকার মতো। এটাই আমেরিকার সবচেয়ে দামি আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রাম। চার বছরের এই প্রোগ্রামে বিজ্ঞান, গণিত এবং প্রকৌশলের ওপর জোর দেওয়া হয়। গ্র্যাজুয়েশন করেই ৭৮ হাজার ২০০ ডলারের চাকরি মেলে।

৪. কলাম্বিয়া ইউনিভার্সিটি কলেজ অব ফিজিশিয়ান্স অ্যান্ড সার্জন্স- ডক্টর অব মেডিসিন: ২ লাখ ৩০ হাজার ৫৩৬ ডলার বা ১ কোটি ৮৪ লাখ ৪২ হাজার ৮৮০ টাকার ডিগ্রি এটি। চার বছরের এই কোর্স করে চিকিৎসক হয়ে ওঠেন শিক্ষার্থীরা।

৫. টাফটস ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন- ডক্টর অব মেডিসিন: বোস্টনের এই স্কুলের চার বছরের কোর্সটি করতে খরচ পড়ে ২ লাখ ৩৮ হাজার ৫৬ ডলার, প্রায় ১ কোটি ৯০ লাখ ৪৪ হাজার ৪৮০ টাকার মতো।

৬. বার্ড কলেজ- ব্যাচেলর অব মিউজিক: ২ লাখ ৫৩ হাজার ৫২০ ডলার বা ২ কোটি ২ লাখ ৮১ হাজার ৬০০ টাকার ডিগ্রি। পাঁচ বছরের এই প্রোগ্রামে শিক্ষার্থীদের ব্যাচেলর অব মিউজিক ডিগ্রি প্রদান করা হয়।

৭. ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ- ডক্টর অব বিজনেস: ৩ লাখ ৩২ হাজার ডলার বা প্রায় ২ কোটি ৬৫ লাখ ৬০ হাজার টাকার ডিগ্রি এটি। যদিও এই কোর্সটি এখনো পুরোপুরি চালু হয়নি। চালু হলে এখান থেকে শিক্ষার্থীরা ব্যবসায় ডক্টরেট করতে পারবেন। পৃথিবীর সবচেয়ে খরচবহুল ডিগ্রির তালিকায় চলে আসবে এটি। সূত্র: বিজনেস ইনসাইডার


পিএনএস/বাকিবিল্লাহ্

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech