টিউশন ফি কমাতে শিক্ষামন্ত্রীর পরামর্শ

  


পিএনএস : শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশের বাস্তবতা এবং জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষার্থী ভর্তি করতে হবে। ভর্তি ও টিউশন ফিসহ সবধরনের ব্যয় একটি সীমা পর্যন্ত নির্ধারিত রাখতে উদার দৃষ্টিভঙ্গি গ্রহণ করতে হবে।

শিক্ষামন্ত্রী সোমবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উত্তরা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

মন্ত্রী বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো এক বিরাট সম্ভাবনাময় উচ্চশিক্ষার খাত হিসেবে গড়ে উঠেছে। ইতোমধ্যে এখানে পাবলিক বিশ্ববিদ্যালয়ের চেয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ও শিক্ষার্থীর সংখ্যা অনেক বেশি। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা পাবলিক বিশ্ববিদ্যালয়ের তুলনায় প্রায় এক লাখ বেশি। অনেক প্রতিষ্ঠান মান বৃদ্ধি করতে সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বর্তমানে প্রায় এক হাজার ৬শ জন বিদেশি শিক্ষার্থী আমাদের বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে। এটা বৃদ্ধি পাবে এবং তা নির্ভর করছে এই ক্ষেত্রে আমাদের সফলতা অর্জনের উপর।

তিনি বলেন, বৈজ্ঞানিক, প্রযুক্তিগত এবং তথ্য বিপ্লবের সুযোগ গ্রহণ করে বিশ্ববিদ্যালয়গুলোতে দক্ষ ও যুগোপযোগী মানবসম্পদ গড়ে তুলতে হবে। বিশ্বায়নের যুগে প্রযুক্তি ও মানবসম্পদ অপার সম্ভাবনার দরজা খুলে দিয়েছে। দেশের সামগ্রিক উন্নয়নে এ সুযোগকে কাজে লাগাতে হবে।

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ইমেরিটাস ড. আনিসুজ্জামান। অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, উত্তরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম আজিজুর রহমান এবং উপ-উপাচার্য প্রফেসর ড. ইয়াসমিন আরা লেখা বক্তব্য রাখেন।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech