সেমিস্টার কমাতে হবে বেসরকারি বিশ্ববিদ্যালয়কে

  15-02-2017 07:15AM

পিএনএস: অনুমোদনের বাইরে শিক্ষার্থী ভর্তি বন্ধ, সেমিস্টারে কোর্স শেষ না করে পরীক্ষা নেয়া, শিক্ষার মান বাড়ানোর জন্য বিশ্ববিদ্যালয় পর্যায়ে বছরের একটি সেমিস্টার কমিয়ে আনার প্রস্তাব করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এজন্য সংস্থাটি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কোর্স-কারিকুলামের জন্য স্ট্যান্ডার্ড ডিজাইন তৈরি করে দিয়েছে। এতে বিশ্ববিদ্যালয়গুলোতে বছরে তিনটি সেমিস্টারের পরিবর্তে দুটি সেমিস্টারে পড়ানোর নির্দেশনা এসেছে। স্ট্যান্ডার্ড ডিজাইনে বলা হয়েছে, শিক্ষার্থীরা এতে চাপমুক্ত হওয়া, সেমিস্টারে কোর্স শেষ হওয়ার পাশাপাশি মানও বাড়বে। এ ছাড়াও মৌলিক বিষয়গুলো যেন কোর্স-কারিকুলামে অন্তর্ভুক্ত থাকে সেই নির্দেশনা দেয়া হয়েছে। বাংলা ভাষা এবং বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস পড়ানো বাধ্যতামূলক করা হয়েছে নির্দেশনায়।

এ ব্যাপারে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, বেশ কিছু কারণে এই উদ্যোগ নেয়া হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো আমাদের অনুমোদনের বাইরে শিক্ষার্থী ভর্তি করায়। এর জন্য অতিরিক্ত সেমিস্টারকে দায়ী করা হয়। তাছাড়া এখন শিক্ষার্থীরা সেমিস্টারের পিছনে ছুটতে গিয়ে কোর্স শেষ করে না। এজন্য আমরা শুধু পাস, প্রকৃত জ্ঞানার্জনের জন্য ও ক্লাস-পরীক্ষার চাপ কমাতে সেমিস্টার কমাতে নির্দেশনা দেয়া হয়েছে। এই বছরের মধ্যে এ নির্দেশনা কার্যকর হবে বলে আশা প্রকাশ করেন তিনি।
অভিযোগ রয়েছে, প্রায় প্রত্যেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় বছরে তিনটি সেমিস্টার পরিচালনা করে। প্রত্যেক সেমিস্টারে কতজন শিক্ষার্থী ভর্তি করানো হবে তার জন্য ইউজিসির অনুমোদন নিতে হয়। বেশির ভাগ বিশ্ববিদ্যালয় এই অনুমোদন নেয় না। আর যা নেয়, তার চেয়ে বেশি শিক্ষার্থী ভর্তি করায়। ফলে অনুমোদিতহীন শিক্ষার্থী ভর্তির পাশাপাশি ক্লাসের শিক্ষার মান রক্ষা করা যায় না। বছরে তিন সেমিস্টার হওয়ায় অভ্যন্তরীণ পরীক্ষা, সেমিস্টার শুরু প্রক্রিয়া, অ্যাসাইম্যান্ট নেয়া, ফলাফল তৈরি করতে অর্ধেক সময় কেটে যায়। অর্থাৎ একটি সেমিস্টার থেকে আরেক সেমিস্টার শুরু করার প্রত্রিুয়া কমিয়ে আনা জরুরি।

ইউজিসির কর্মকর্তারা বলছেন, উচ্চ শিক্ষায় বিশেষত বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বেশি সেমিস্টারের কারণে ছাত্র-ছাত্রীদের ওপর ক্লাস-পরীক্ষার চাপ থাকে বেশি। পাশাপাশি সেমিস্টারের নামে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অতিরিক্ত ফি আদায় করা হয়। ইউজিসি চেয়ারম্যান বলেন, বিশ্ববিদ্যালয় হলো পড়াশোনার জায়গা, ব্যবসা করতে হলে অন্য ব্যবসা করেন, আমরা বলে দিয়েছি। সেমিস্টার কমানোর ফলে চার বছরের অনার্স আটটি সেমিস্টারে শেষ করতে হবে। সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য একটি স্ট্যান্ডার্ড ডিজাইন তৈরি করে দেয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, মৌলিক বিষয়গুলো যেন কোর্স-কারিকুলামে অন্তর্ভ?ুক্ত থাকে সেই নির্দেশনা দেয়া হয়েছে। বাংলা ভাষা এবং বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস পড়ানো বাধ্যতামূলক করা হয়েছে নির্দেশনায়। বর্তমানে সরকারি ৩৪টির মধ্যে ৩২টিতে এবং বেসরকারি ৯৫টির মধ্যে ৮৫টি বিশ্ববিদ্যালয়ে একাডেমিক কার্যক্রম চালু রয়েছে বলেও জানিয়েছে ইউজিসি। প্রত্যেক পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগ ও ইনস্টিটিউটে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষ থেকে আবশ্যিকভাবে ১০০ নম্বরের বাংলা ভাষা ও ১০০ নম্বরের বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস শিক্ষার্থীদের পড়তে হবে।

পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন