ইবিতে র‌্যাগিংয়ের শাস্তি সতর্ক বার্তা!

  23-02-2017 07:36PM

পিএনএস: ইসলামী বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি ঘটে যাওয়া র‌্যাগিংয়ের ঘটনায় র‌্যাগিংকারীদের বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সতর্ক বার্তা পাঠানো হয়েছে।

ওই ঘটনায় গঠিত তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে বৃহস্পতিবার অভিযুক্ত ৫ শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশে রেজিস্ট্রার অফিস থেকে এ নোটিশ দেয়া হয়েছে।

রেজিস্ট্রারের কার্যালয় সূত্রে জানা গেছে, গত ২ ফেব্রুয়ারি ফলিত পদার্থ ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের র‌্যাগিংয়ের নামে মানসিক নির্যাতন ও যৌন হয়রানি করেছে বলে অভিযোগ ওঠে একই বিভাগের সিনিয়র শিক্ষার্থীদের বিরুদ্ধে।

তখন বেশ কয়েকটি জাতীয় পত্রিকায় বিষয়টি ফলাও করে প্রচার হলে বিশ্ববিদ্যালয় প্রশাসন তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন।

কমিটির আহ্বায়ক করা হয় একই বিভাগের শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মাহবুবর রহমানকে। কমিটির অন্য সদস্যরা হলেন ছাত্র উপদেষ্টা অধ্যাপক আনোয়ারুল হক এবং ফলিত রসায়ন অ্যান্ড ক্যামিকেল বিভাগের সহকারী অধ্যাপক বশির আহমদ। তবে বশির আহমেদ কমিটি গঠনের পরপরই শিক্ষা ছুটি নিয়ে মালয়েশিয়া যান। তিনি কমিটি পুনঃবিবেচনার আবেদন করেন। কিন্তু সে আবেদন গ্রহণ না হওয়ায় বাকি দুইজন মিলে ঘটনা তদন্ত করে প্রতিবেদন জমা দেন।

তদন্ত কমিটি ফলিত পদার্থ ইলেকট্রনিক্স অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের রিসালাত হোসেন মেরিন, ২০১৫-১৬ শিক্ষাবর্ষের জাকির হোসেন, হাফিজুর রহমান, শাহরিয়ার ইসলাম শোভন এবং মার্কেটিং বিভাগের হেদায়াতুল হাসান সোহেলকে অভিযুক্ত করে তদন্ত প্রতিবেদন জমা দেন। তদন্ত প্রতিবেদনের সুপারিশের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন অভিযুক্তদের সতর্ক করে নোটিশ দিয়েছেন।

এছাড়া তাদের বিরুদ্ধে ফের এ ধরনের ঘটনার অভিযোগ পাওয়া গেলে কঠোর শাস্তিমূলক ব্যবস্থার কথাও নোটিশে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম আব্দুল লতিফ বলেন,‘তদন্ত প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী এ নোটিশ অভিযুক্তদের কাছে পৌঁছে দেয়া হয়েছে।’

পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন