‘গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাবির অধিভুক্ত করা যাচ্ছে না’

  16-03-2017 04:17PM

পিএনএস ডেস্ক: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘সবকিছুরই একটা নিয়ম আছে। একটি শিক্ষাপ্রতিষ্ঠানকে ইনস্টিটিউটে রূপান্তর করতেও একটি প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়।’

গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউটের মর্যাদা দেওয়ার দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলন প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন মন্ত্রী।

বৃহস্পতিবার (১৬ মার্চ) চতুর্থ দিনের মতো আন্দোলন করছেন গাহর্স্থ্য অর্থনীতি কলেজের শিক্ষার্থীরা। এদিকে তাদের ঠেকাতে আজ রাস্তায় নেমেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ও হকারদের দুটি দল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইনস্টিটিউট করার দাবিতে নিউ মার্কেট মোড়ে ‘মহাসমাবেশ’ করছেন গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রীরা। এর কয়েকশ গজ দূরে নীলক্ষেত মোড় ও ভিসি চত্বর এলাকায় গার্হস্থ্য অর্থনীতির আন্দোলনের বিরোধিতায় মানববন্ধন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচ শতাধিক শিক্ষার্থী।

অন্যদিকে গাউছিয়ার দিক থেকে মিছিল নিয়ে হকারদের একটি দল গার্হস্থ্য অর্থনীতির ছাত্রীদের সমাবেশস্থলের খুব কাছেই হাজির হয়েছে। তারা জানান, গার্হস্থ অর্থনীতি কলেজের শিক্ষার্থীদের আন্দোলনের কারণে ব্যবসার ক্ষতি হচ্ছে।

আজ তিনপক্ষের মুখোমুখি অবস্থানের কারণে গুরুত্বপূর্ণ নিউ মার্কেট ও নীলক্ষেত মোড় হয়ে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। ব্যাপক যানজট সৃষ্টি হয়েছে জাতীয় প্রেসক্লাব থেকে শাহবাগ, সায়েন্স ল্যাবরেটরি, ধানমণ্ডি এলাকায়। উত্তেজনার মধ্যে পুরো এলাকায় বিপুল সংখ্যক পুলিশ অবস্থান নিয়েছে।

উল্লেখ্য, আজিমপুরের গাহর্স্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট করার দাবিতে গত ১৩ মার্চ সোমবার থেকে নিউ মার্কেট এলাকায় অবরোধ করে ওই কলেজের শিক্ষার্থীরা। এরপর গত মঙ্গলবার এবং গতকাল বুধবারও অবরোধ ও বিক্ষোভ করে তারা। অবরোধ চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়, নিউমার্কেট, সায়েন্স ল্যাবরেটরি ও এলিফ্যান্ট রোড এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে। আজ অবরোধ কর্মসূচির চতুর্থ দিন চলছে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন