যৌন নিপীড়নের অভিযোগে ইবি শিক্ষক বরখাস্ত

  16-04-2017 02:50AM

পিএনএস ডেস্ক: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফিন্যান্স এর ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক মো. আসাদুজ্জামান আসাদকে যৌন নিপীড়নের অভিযোগে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

শনিবার (১৫ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের জরুরী বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এসএম আবদুল লতিফ স্বাক্ষরিত এক প্রেসবার্তায় এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

প্রেসবার্তায় উল্লেখ করা হয়েছে, ফিন্যান্স বিভাগের মৌসুমী আক্তার ও তার মা হাসি বেগম ১০ এপ্রিল ওই বিভাগের শিক্ষক আসাদুজ্জামানের বিরুদ্ধে ভিসি বরাবর যৌন নিপীড়নের লিখিত অভিযোগ করে। সেখানে তার বিরুদ্ধে বিয়ের প্রলোভন দেখিয়ে যৌন নিপীড়নের কথা উল্লেখ কর হয়।

ওই অভিযোগের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় ভিসি প্রফেসর ড. রাশিদ আসকারীর সভাপতিত্বে প্রশাসন ভবনে একটি জরুরী বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অভিযুক্ত শিক্ষককে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বরখাস্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়।

আরও উল্লেখ করা হয়েছে, ওই শিক্ষকের বিরুদ্ধে ২০১২ সালে আরও একটি যৌন হয়রানির অভিযোগ আছে। সে সময় তাকে বিশ্ববিদ্যালয় প্রশাসন কিছু শর্ত দেয়। কিন্তু সে নির্দেশনা ভঙ্গের কারণে তার বিরুদ্ধে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়াও হাইকোর্ট থেকে বিশ্ববিদ্যালয়ে একটি ‘এন্ট্রি সেক্সুয়াল সেল’ রয়েছে। তার বিরুদ্ধে এই ঘটনার সত্যতা যাচাই করার জন্য ওই কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

কমিটিতে লোকপ্রশাসন বিভাগের প্রফেসর ড. নাসিম বানুকে আহবায়ক করে ৯ সদস্যের একটি শক্তিশালী তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী ১৫ কার্যদিবসের মধ্যে এই তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন